11.5 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে চরম তাপদাহের কারণে জরুরি অবস্থা ঘোষণা

যুক্তরাজ্যে প্রচণ্ড তাপদাহের কারণে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে মৃত্যু ঝুঁকি হতে পারে, এমন আশঙ্কায় প্রথমবারের মতো চরম তাপপ্রবাহজনিত লাল সতর্কতা জারি করা হয়েছে বিভিন্ন অঞ্চলে।

শনিবার (১৬ জুলাই) বিবিসি এক প্রতিবেদনে এসব তথ্য জানায়। এতে আরও বলা হয়, আগামী সোম ও মঙ্গলবার লন্ডন, ম্যানচেস্টার ও ইয়র্কসহ কয়েকটি এলাকায় লাল সতর্কতা দেওয়া হয়েছে। এর অর্থ হলো, দিনগুলোয় প্রবল তাপদাহের সম্ভাবনা রয়েছে এবং জীবনের জন্য ঝুঁকি তৈরি করতে পারে। এর জন্য দৈনন্দিন জীবনযাপনের পদ্ধতিতে পরিবর্তন আনতে হবে।

 

প্রবল তাপদাহের কারণে যুক্তরাজ্যের রেললাইন গুলোয় ট্রেন চলাচলে সীমাবদ্ধতা আনা হয়েছে। কিছু স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। হাসপাতালের অ্যাপয়েন্টমেন্ট বাতিল করা হবে।

 

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি স্বাস্থ্য ও পরিচর্যা সংস্থাগুলো তাপপ্রবাহের কারণে স্বাস্থ্যজনিত সমস্যা মোকাবিলায় ৪ স্তরের সতর্কতা জারি করেছে। যারা সুস্থ আছেন তারাসহ অসুস্থদের মধ্যে মৃত্যুর আশঙ্কাও করা হচ্ছে।

 

শুক্রবার সন্ধ্যায় যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) নেতারা সতর্ক করে বলেন, বর্তমান পরিস্থিতিতে অ্যাম্বুলেন্সের চাহিদা বেড়ে যেতে পারে। গরম আবহাওয়ায় হাসপাতালের বাইরে জরুরি সেবার গাড়িতে রোগীদের অপেক্ষায় রাখা হলে তাদের জীবন ঝুঁকিতে পড়তে পারে বলে সতর্ক করা হয়েছে।

 

এক চিঠিতে নেতারা বলেছেন, হাসপাতালের জরুরি বিভাগের সামনে অপেক্ষায় থাকা অ্যাম্বুলেন্সগুলো থেকে ৩০ মিনিটের মধ্যে রোগীদের নামানোর প্রক্রিয়া শেষ করতে হবে।

 

১৬ জুলাই ২০২২
সূত্র : বিবিসি

আরো পড়ুন

অবশেষে চ্যাটজিপিটি হেরে গেল ভারতে

ভারতে জামাই আদর পেতে চান ব্রিটিশ প্রধানমন্ত্রী

চীনের পর রেকর্ড হারে কমলো জাপানের জনসংখ্যা