15.1 C
London
September 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে প্রাইভেট পার্কিং ব্যবস্থায় ছাড়ের ব্যবস্থা রেখে আসছে নতুন নিয়ম

যুক্তরাজ্যে বেসরকারি কার পার্কিংয়ে ১০ মিনিট অতিরিক্ত সময় গ্রাহকদের প্রদান করা হবে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা যায়। সময় সম্পন্ন হবার পর পেনাল্টি টিকেট প্রদানের আগে এই ১০ মিনিট গ্রেস পিরিয়ড হিসাবে গণনা করা হবে বলে জানিয়েছে ইন্ডাষ্ট্রিয়াল ট্রেড বডি।

একটি নতুন কোড অফ প্র‍্যাক্টিস ঘোষণা করতে যাচ্ছে সকল বেসরকারি পার্কিং প্রতিষ্ঠান, যা আগামী শরৎকাল হতে বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছে তারা। ইন্ডাষ্ট্রিয়াল ট্রেড বডি জানিয়েছে, এই ধারাটিতে একটি আপিল আবেদনের ব্যবস্থাও প্রবর্তন করা হবে যাতে পেনাল্টি বা অতিরিক্ত চার্জের ক্ষেত্রে ক্যাপ ব্যবস্থা বা যথাযোগ্য কারণের প্রয়োগ থাকে।

মোটরিং সংস্থাগুলি বলেছে, সাধারণ নিরীহ শ্রেণীর চালকদের প্রাইভেট গাড়ি পার্কিং প্রতিষ্ঠান কর্তৃক চরমভাবে অবহেলার শিকার হতে হয়। তাই সাধারণ চালকদের রক্ষার জন্য সরকারী আইন প্রয়োজন।

বর্তমানে প্রচলিত প্র‍্যাক্টিস কোডটি ব্রিটিশ পার্কিং অ্যাসোসিয়েশন এবং আন্তর্জাতিক পার্কিং সম্প্রদায় কর্তৃক প্রকাশিত ও প্রচলিত। তথ্যমতে জানা যায়, দুটি বাণিজ্য সংস্থা বেসরকারী কার পার্ক অপারেটরদের প্রতিনিধিত্ব করে থাকে।

অতিরিক্ত গ্রেস পিরিয়ড নিয়ে জানানো হয়েছে, পেনাল্টি চার্জ করার আগে ১০ মিনিট সময় প্রদান করতে হবে। তাছাড়া ড্রাইভারদের জন্য একটি “আপিল চার্টার” প্রদান করা হবে যাতে অতিরিক্ত চার্জ করা হলেও চালকেরা যেন সঠিক যুক্তি প্রদান করে তা থেকে রক্ষা পেতে পারে। নতুন ব্যবস্থায় ১৪ দিনের ভিতরে পার্কিং চার্জ প্রদান করলে ছাড়ের ব্যবস্থাও রাখা হয়েছে বলে জানা যায়। ১৪ দিনের ভিতরে পেনাল্টি ফি’স প্রদান করলে ১০০ পাউন্ড পার্কিং ফি’সের স্থলে হ্রাসকৃত মূল্য ৬০ পাউন্ড প্রদান করা যাবে।

উল্লেখ্য যে, ইন্ডাস্ট্রিয়াল বডি বা সংস্থাগুলি জানিয়েছে অক্টোবরের মধ্যে নতুন কোড বা ব্যবস্থা চালু করা উচিত। বেসরকারী পার্কিং সংস্থাগুলিকেও “পরিবর্তনের সময়কাল” নির্ধারণ করে দেয়া উচিত। তবে তথ্যানুসারে জানা যায় ২০২৬ সালের ডিসেম্বরের আগে এই ব্যবস্থা সম্পূর্ণভাবে চালু করা সম্ভব নয়।

সূত্রঃ বিবিসি

এম.কে
২৭ জুন ২০২৪

আরো পড়ুন

ব্রিটেনে বেনিফিট-ইউনিভার্সাল ক্রেডিট গ্রহণকারীরা তদন্তের সম্মুখীন হবেন

নিউজ ডেস্ক

যে ইংরেজি পরীক্ষার কারণে হাজারো স্বপ্ন ধ্বংস

অনলাইন ডেস্ক

সমারসেটে প্রথম করোনা ভাইরাস ধরা পরার এক বছর

নিউজ ডেস্ক