11.9 C
London
May 1, 2024
TV3 BANGLA
শীর্ষ খবর

যুক্তরাজ্যে বাড়ির সংকটে নতুন সমস্যায় জর্জরিত ভাড়াটেরা

ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনের তথ্যানুসারে যুক্তরাজ্যে ভাড়াটেদের মধ্যে প্রতিযোগিতা দিন দিন তীব্র থেকে তীব্রতর হচ্ছে। একটি বাসার জন্য কমপক্ষে ২০ জন মানুষ লাইনে রয়েছেন বলে প্রতিবেদন হতে জানা যায়।

পোর্টাল রাইটমোভ শোয়ের পরিসংখ্যানুযায়ী,
প্রতিটি বাড়ি ভাড়া নিতে প্রপার্টি দেখতে আসা লোকের গড় সংখ্যা ২০১৯ সালের চেয়ে তিনগুণ বেশি। ইংল্যান্ডের উত্তর পশ্চিমাঞ্চলে বাড়িভাড়া নেয়ার জন্য চাপ আরো বেশি বলে জানা যায়।

পাঁচ সন্তান নিয়ে ডেমি এবং অ্যান্ড্রুর পরিবার মতামত জানাতে গিয়ে বলেন, প্রপার্টি খুঁজে পাওয়া এখন এক নতুন চ্যালেঞ্জ। বিকল্প খুবই কম আর বাসাভাড়া আকাশচুম্বী। অর্থ থাকতে পারে কিন্তু ঘর খুঁজে পাবেন না। আমি একটি বাড়ি পছন্দ করেছিলাম কিন্তু সেটা ভাড়া নেওয়ার জন্য আমার আগে ৫০ জনের দীর্ঘ লাইন রয়েছে। যা খুবই হতাশাব্যাঞ্জক।

সম্ভাব্য ভাড়াটেদের ঘরের চাহিদা থাকায় বাড়ির মালিকেরা ইচ্ছেমতো ভাড়া হাকাচ্ছেন বলে খবরের প্রতিবেদনে উঠে আসে। তাছাড়া মর্গেজ রেইটের তারতম্যের কারণে বাড়ি কেনার হারও অনেক কমেছে বলে জানা যায়।

ব্রিটিশ সংবাদমাধ্যমের পূর্ববর্তী এক গবেষণায় দেখা যায় শিশু ও পোষা প্রাণীর জন্য বাসা ভাড়া আবেদনকারীরা আরো কঠিন সমস্যায় পতিত হয়েছেন। ঘরের যোগান কম থাকায় প্রপার্টি মালিকেরা একক পরিবার কিংবা ব্যাচেলার বা ছাত্রদের বাসা ভাড়া প্রদানে বেশি আগ্রহী।

দক্ষিণ পূর্ব ইংল্যান্ডের হ্যাম্পটন এস্টেট এজেন্ট গবেষণার প্রধান অ্যানিশা বেভারিজ জানান কোভিড পরবর্তী সময়ে শ্রমিক ও শিক্ষার্থীরা ফিরে আসার কারণে বাসা ভাড়ার চাহিদা ও যোগানের মধ্যে তারতম্য সৃষ্টি হয়েছে। যা মোকাবেলা করা কঠিন হয়ে পড়েছে। চাহিদা যোগানের তারতম্যের কারণে বাড়ির মালিক ভাড়া বৃদ্ধি করে যাচ্ছেন।

উল্লেখ্য যে বর্তমান সময়ে বাড়ির যোগান কম থাকায় ভাড়াটিয়ারা মালিকের দাবি করা ভাড়ার চেয়ে বেশি অর্থ অফার করে যাচ্ছেন। বাড়ি ভাড়া নিতে চাওয়া লোকেদের অতিরিক্ত লম্বা লাইন তাদেরকে ভীত করছে বিধায় তারা অতিরিক্ত ভাড়া দিতেও দ্বিধা করছেন না বলে খবরে জানা যায়।

এম.কে
২৭ জুলাই ২০২৩

 

আরো পড়ুন

টানা তিনদিন ধরে সুইডেনে বিক্ষোভ

ব্রিটিশ ব্যবসায়ীদের জন্য কেমন যাচ্ছে ব্রেক্সিট?

নিউজ ডেস্ক

৩০০ একরের ব্রিটিশ কান্ট্রি ক্লাব কিনলেন মুকেশ আম্বানি

অনলাইন ডেস্ক