TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে বিবি স্টকহোম বার্জের পানি ব্যবস্থাপনায় কেলেঙ্কারি

বিবি স্টকহোম বার্জের জল ব্যবস্থায় লেজিওনেলা ব্যাকটেরিয়া পাওয়া যাওয়ায় অভিবাসীদের সেখান থেকে সরানোর খবর ব্রিটিশ সংবাদমাধ্যমের মাধ্যমে পাওয়া গিয়েছে। হোম অফিস জানায় শেষ ৩৯ জন অভিবাসীদের বার্জ্য হতে ডরসেটে শুক্রবারের মধ্যে নামিয়ে দেয়া হবে। লেজিওনেলা ব্যাকটিরিয়া হতে নিউমোনিয়া রোগের প্রাদুর্ভাব হতে পারে বলে বিশেষজ্ঞরা জানান।

বার্জ হাউজিং আশ্রয় প্রার্থীদের ব্যয় হ্রাস করার জন্য সরকারের অভিবাসন নীতির একটি অংশ। তবে অভিবাসীদের বার্জ হতে কোথায় স্থানান্তর করা হবে তা নিশ্চিত করতে পারে নাই হোম অফিস।

ব্রিটিশ সংবাদমাধ্যম সাথে কথা বলা এক উদ্বিগ্ন বার্জের বাসিন্দা বলেন, বোর্ডে থাকা কয়েকজন অভিবাসীর গলা ব্যথা হয়েছে এবং তিনি নিজেও কাশি এবং শ্বাসকষ্টের সমস্যা নিয়ে বার্জে অবস্থান করছিলেন।

হোম অফিসের একটি সূত্র ব্রিটিশ সংবাদমাধ্যমকে নিশ্চিত করে বিবি স্টকহোমের জল ব্যবস্থায় লেজিওনেলা ভাইরাস পরীক্ষার সংক্রমণ “নিম্ন স্তরের” ছিল। খবরে জানা যায়, ডরসেট কাউন্সিল অভিবাসীদের নতুন করে স্বাস্থ্য পরীক্ষা করিয়েছে। বার্জ্য সম্পূর্ণ দূষণমুক্ত হবার পরেই আবার অভিবাসীরা ফেরত আনা হবে বলে জানায় কর্তৃপক্ষ।
সরকারের একজন মন্ত্রী জানান, ব্যয় হ্রাস করতেই সরকার হোটেল হতে অভিবাসীদের বার্জ্যে স্থানান্তর করতে বাধ্য হয়েছে।

সরকারী সূত্রগুলি বলেছে তারা যুক্তরাজ্যের স্বাস্থ্য সুরক্ষা সংস্থার গাইডেন্স মেনে চলছে এবং বার্জ থেকে মানুষকে সাময়িকভাবে সরিয়েছে কর্তৃপক্ষের সুপারিশ অনুযায়ী।

হোম অফিসের একজন মুখপাত্র বলেন, ” বোর্ডে থাকা কোনো ব্যক্তির লেজিওনার্সের লক্ষণ প্রকাশ পায় নাই।তাছাড়া আশ্রয়প্রার্থীদের যথাযথ পরামর্শ এবং সহায়তা প্রদান করা হচ্ছে আইনানুযায়ী। বিশেষজ্ঞদের মতে লেজিওনার্সের জীবাণু ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে ছড়িয়ে পড়ে না।

লেবারের ছায়া মন্ত্রী স্টিফেন কিনক বলেছেন, সরকার নিজেদের হাসির খোরাকে পরিণত করেছে। অভিবাসীদের বার্জ্যে রাখার এই সিদ্ধান্ত সত্যিই হাস্যকর। জীবাণুর আক্রমণ হতে বোঝা যায় সরকার সুরক্ষার ব্যাপারে কোনো ব্যবস্থাই গ্রহণ করে নাই।

ইমিগ্রেশন মন্ত্রী রবার্ট জেনরিক পরিস্থিতি সম্পর্কে বৈঠকের সভাপতিত্ব করেন। তিনি বলেন যারা রাষ্ট্রীয় খরচে আশ্রয় চেয়েছেন তাদের বসবাসের জন্য বার্জ্য ছাড়া এই মূহুর্তে অন্য কোনো বিকল্প নেই সরকারের হাতে।

তিনি বলেন, ” আমরা করদাতাদের অর্থ সঠিকভাবে ব্যবহার করছি এটা নিশ্চিত করতে হবে তাছাড়া আশ্রয়প্রার্থীদের সাথেও আমরা যথেষ্ট সহানুভূতিশীল।”

উল্লেখ্য যে লেজিওনেলা ব্যাকটেরিয়া হতে লেজিওনায়ার্স ডিজিজ নামে একটি গুরুতর সংক্রমণের হতে পারে। লেজিওনেলা ব্যাকটেরিয়া সাধারণত নদী এবং হ্রদে পাওয়া যায় তবে জলের ট্যাঙ্ক এবং নদীর গভীরতা নির্ণয় সিস্টেমের অভ্যন্তরে এই জীবাণু বংশবৃদ্ধি করতে পারে।

কোনো ব্যক্তি যখন সংক্রামিত জলে শ্বাস নেয় এবং ব্যাকটেরিয়াগুলি ফুসফুসে প্রবেশ করে তখন রোগ দেখা দিতে পারে।

এম.কে
১২ আগস্ট ২০২৩

আরো পড়ুন

বঙ্গবন্ধুর মুক্তি চান ব্রিটিশ এমপিরা

লন্ডনের মেয়র হতে সাদিক খানের বিরুদ্ধে লড়বেন ২ ভারতীয়

যুক্তরাষ্ট্রে বেপরোয়া গুলির আঘাতে নিহত ব্রিটিশ বিজ্ঞানী