20 C
London
September 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে মোবাইল এপ্স জালিয়াতি করে হাজার হাজার পাউন্ড হাতিয়ে নিচ্ছে অপরাধী চক্র

যুক্তরাজ্যে অপরাধ সংক্রান্ত কার্যকলাপ দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে। এমন কিছু অপরাধী গ্যাং রয়েছে যারা লুকিয়ে ব্যাংক কার্ডের পিন নাম্বার দেখে পরবর্তীতে ব্যাংক একাউন্ট হতে অর্থ হাতিয়ে নিচ্ছে। অপরাধী চক্র এই প্রক্রিয়ায় হাতিয়ে নিচ্ছে হাজার হাজার পাউন্ড বলে খবরে জানা যায়।

এক অপরাধী চক্রের গ্যাং লিডার বলেন, যে কোনো ব্যবহারকারীর একটি পিন নাম্বার গোপনে হাতিয়ে নিতে পারলে তাদের ডিভাইস চুরি করে আধা ঘণ্টার মধ্যে ৫০,০০০ পাউন্ড পর্যন্ত চুরি করা সম্ভব।

খবরে জানা যায়, অপরাধী গ্যাং সদস্যরা স্মার্টফোন ব্যবহারকারীদের পিন হাতিয়ে নেয় এবং প্রতিদিন প্রায় ২০ টি হ্যান্ডসেট চুরি করে। এভাবে তাদের প্রতিদিনের কার্যক্রম পরিচালিত হয়ে থাকে।

মঙ্গলবার যুক্তরাজ্যের আইটিভির গুড মর্নিং ব্রিটেনের একটি সাক্ষাৎকারে একজন অপরাধী “গ্যাং লিডার” প্রকাশ করেন, স্মার্টফোন চুরি করে ও পিন হাতিয়ে নিয়ে স্মার্টফোনে ব্যাংকিং অ্যাপ্লিকেশনগুলিতে অ্যাক্সেস নিয়ে নেয় তারা। মাত্র আধা ঘন্টাতেই কয়েক হাজার পাউন্ড চুরি করতে সক্ষম এই ব্যবস্থায়।

খবরে আরো জানা যায়, মোবাইল এপ্স ব্যবহার করে জালিয়াতি হতে রক্ষা পেতে পুলিশ এবং বিভিন্ন ব্যাংক জনসাধারণকে সতর্ক থাকার নির্দেশনা জারি করেছে। প্রত্যেক ব্যক্তির হ্যান্ডসেট চুরির ব্যাপারেও সতর্ক থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন।

ট্রেড বডি ইউকে ফিনান্সের তথ্যানুযায়ী ২৯ মিলিয়নেরও বেশি প্রাপ্তবয়স্করা মোবাইল ব্যাংকিং ব্যবহার করেন। যার কারণে মোবাইল ব্যাংকিং জালিয়াতির সংখ্যা এক বছরে ৬২% বৃদ্ধি পেয়েছে।

গুড মর্নিং ব্রিটেনের মুখপাত্র বলেছেন, তারা আশা করেন তাদের নেয়া অপরাধী গ্যাং লিডারের সাক্ষাৎকার মোবাইল ব্যাংকিং জালিয়াতির ক্রমবর্ধমান হুমকির বিষয়ে সচেতনতা বাড়িয়ে তুলবে। তাছাড়া এই সাক্ষাৎকার জনসাধারণের নিজেদের সুরক্ষা ব্যবস্থা বাড়িয়ে নিতে উৎসাহিত করবে।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২৫ জুন ২০২৪

আরো পড়ুন

বিলেতে বাড়ি কেনাবেচা: মর্গেজ এপ্লিকেশনে কি কি ডকুমেন্ট প্রয়োজন

অনলাইন ডেস্ক

ব্রিটেনের প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ হতে শুরু করেছে

ঝড়ের মুখে রানওয়ের উপর টালমাটাল বিমান যেভাবে অবতরণ করল!