TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে রুয়ান্ডা নীতি নিয়ে সুপ্রিমকোর্টের রায়ের সারসংক্ষেপঃ

রুয়ান্ডানীতি নিয়ে সুপ্রিম কোর্ট আজ আপিলের রায়ের আদেশ দিয়েছে।

আপিলের পটভূমিঃ
রুয়ান্ডা নীতিমালার অধীনে যুক্তরাজ্যে আশ্রয় দাবি করা আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডায় প্রেরণ করার সিদ্ধান্ত নেয় যুক্তরাজ্য সরকার।

যুক্তরাজ্য সরকারের দাবিগুলি সফল হলে তবেই আশ্রয়প্রার্থীদের তৃতীয় দেশ রুয়ান্ডায় আশ্রয় দেওয়ার ব্যবস্থা হতো। এই আবেদনে সুপ্রিম কোর্টকে রুয়ান্ডা নীতি আইনী কিনা তা সিদ্ধান্ত নিতে হত। এটি একটি আইনী প্রশ্ন যা আদালতকে প্রমাণের ভিত্তিতে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। আদালতের সিদ্ধান্তকে ঘিরে রাজনৈতিক বিতর্কের কোনও দিককে সমর্থন বা বিরোধিতা হিসাবে বিবেচনা করা উচিত নয় বলে মনে করেন সংশ্লিষ্টরা।

রুয়ান্ডা নীতিমালার আইনী ভিত্তি ইমিগ্রেশন আইন ১৯৭১ এর ধারা ৩ অনুসারে ৩৪৫এ থেকে ৩৪৫ ডি অনুচ্ছেদে নির্ধারিত হয়েছে। একটি আশ্রয় দাবিকে অগ্রহণযোগ্য হিসাবে বিবেচনা করা হয় আইনানুযায়ী যদি দাবিদার নিরাপদ তৃতীয় দেশে আশ্রয়ের জন্য আবেদন করার সুযোগ পেলেও তা না করে।

এরপরে আশ্রয়প্রার্থীদের যুক্তরাজ্য থেকে যে কোনও নিরাপদ তৃতীয় দেশে অপসারণ করা যেতে পারে যদি সেই দেশ তাদের গ্রহণ করতে সম্মত হয়। ৩৪৫ বি অনুচ্ছেদের অধীনে, একটি দেশ কেবল তখনই নিরাপদ তৃতীয় দেশ হিসাবে যোগ্যতা অর্জন করবে যদি সেখানে “অ-প্রত্যাবর্তন” এর নীতিটি সম্মানিত হয়।

তাছাড়া আইনানুসারে আশ্রয়প্রার্থীরা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এমন একটি দেশে ফিরিয়ে দেওয়া যাবে না যেখানে আশ্রয়প্রার্থীদের জাতি, ধর্ম, জাতীয়তা বা রাজনৈতিক মতামতের কারণে নির্যাতন বা অমানবিকতার শিকার হবার সম্ভাবনা থাকে।

১৩ এপ্রিল ২০২২ এ, যুক্তরাজ্য এবং রুয়ান্ডার সরকার একটি অভিবাসন ও অর্থনৈতিক উন্নয়ন অংশীদারিত্ব (এমইডিপি) এ প্রবেশ করেছিল।

আপিল আদালতে আপিল কেবল রুয়ান্ডা নীতিমালার বৈধতার জন্য চ্যালেঞ্জ হিসাবে গণ্য করা হয়। আপিল আদালত বলেছিল রুয়ান্ডা নীতি বেআইনী। কারণ আদালতের সামনে প্রমাণের ভিত্তিতে বিশ্বাস করার জন্য যথেষ্ট ভিত্তি ছিল যে রুয়ান্ডায় আশ্রয়প্রার্থীরা যথেষ্ট নিরাপদ নয়। রুয়ান্ডার আশ্রয় ব্যবস্থায় ঘাটতিগুলি সংশোধন না করা পর্যন্ত, এমইডিপি -র অধীনে রুয়ান্ডায় আশ্রয়প্রার্থীরা মানবাধিকার আইন ১৯৯৯ এর ধারা লঙ্ঘন ঘটতে পারে।

আপিল কোর্ট বলে, রুয়ান্ডা নীতি ইইউ আইন ২০০৫/৮৫/ইসি ১ ডিসেম্বর ২০০৫ এর সদস্য দেশগুলির ন্যূনতম মানদণ্ডের বিষয়ে শরণার্থী স্থিতি মঞ্জুর ও প্রত্যাহারের জন্য ন্যূনতম মানদণ্ডের সাথেও বেমানান।

লর্ড রিড এবং লর্ড লয়েড-জোনস রুয়ান্ডানীতি নিয়ে সুপ্রিমকোর্টে একটি যৌথ রায় দিয়েছেন যার সাথে আদালতের অন্যান্য সদস্যরা সম্মত হন।

বিচারের কারণঃ
সুপ্রিম কোর্টের রায়টি প্রাথমিকভাবে আপিলের ভিত্তিতে সম্পর্কিত: (১) প্রত্যাখ্যান এবং (২) ইইউ আইন ধরে রেখেছে। আশ্রয়প্রার্থীদের কয়েকজনকে হাইকোর্টের রায়ের ভিত্তিতে ক্রস-আপিল করার অনুমতি দেওয়া হয়েছিল।

আদালতের আপিলের উপসংহারটি নিম্নলিখিত প্রমাণের ভিত্তিতে ছিল। প্রথমত, রুয়ান্ডার মানবাধিকারের দুর্বল রেকর্ড রয়েছে। ২০২১ সালে, যুক্তরাজ্য সরকার রুয়ান্ডারকে “বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, হেফাজতে মৃত্যু, নিখোঁজ হওয়া এবং নির্যাতনের” জন্য সমালোচনা করেছিল। যুক্তরাজ্যের সরকারী কর্মকর্তারা মিডিয়া এবং রাজনৈতিক স্বাধীনতার উপর বাধা সম্পর্কেও উদ্বেগ প্রকাশ করেছেন। দ্বিতীয়ত, ইউএনএইচসিআর এর প্রমাণ দিয়েছে রুয়ান্ডার বিচার পদ্ধতি দূর্বলএবং সংস্থাগুলিতে গুরুতর এবং নিয়মতান্ত্রিক ত্রুটি রয়েছে।

নোটঃ
রায়ের এই সংক্ষিপ্তসারটি আদালতের সিদ্ধান্ত বুঝতে সহায়তা করার জন্য সরবরাহ করা হয়। এটি সিদ্ধান্তের কারণগুলির ব্যাখ্যা প্রদান করে না। আদালতের সম্পূর্ণ রায় একটি অনুমোদনমূলক দলিল। – সুপ্রিম কোর্ট।

আরো পড়ুন

যুক্তরাজ্যে আবারো তুষার ঝড়ের সতর্কতা

যুক্তরাজ্যে মানুষের চেয়ে গাছের সংখ্যা বেশি যে শহরে

ইউরোপ যাত্রায় গত বছর সাগরে ৩ হাজার মৃত্যু!