13.1 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে রুয়ান্ডা বিল নিয়ে সরকার ও কর্মচারী ইউনিয়ন মুখোমুখি

যুক্তরাজ্য সরকারের রুয়ান্ডা নির্বাসন বিলটি বাস্তবায়ন করলে সিনিয়র হোম অফিসের কর্মীরা আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়ে অভিযুক্ত হতে পারে এমন উদ্বেগ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী উপর আইনী পদক্ষেপ নেয়ার হুমকি দিয়েছেন সরকারী কর্মচারীরা।

প্রবীণ নাগরিক কর্মচারীদের প্রতিনিধিত্বকারী এফডিএ ইউনিয়ন সতর্ক করে বলে, তারা সিভিল সার্ভিস কোড লঙ্ঘন করতে চান না। তাছাড়া এমন পরিস্থিতির সৃষ্টি হলে তারা মামলা করার জন্য প্রস্তুত রয়েছেন।

এফডিএ আইনটি সংশোধন করার বা কোড পরিবর্তন করার অনুরোধ জানিয়ে স্বরাষ্ট্রসচিব জেমস ক্লিভারলি কাছে একটি প্রাক-অ্যাকশন আইনী চিঠি প্রেরণ করেছেন।

রুয়ান্ডার নিরাপত্তা (আশ্রয় ও অভিবাসন) বিলের উপর স্থগিতাদেশ জারি করেছে ইউরোপীয় মানবাধিকার আদালত। তাদের সিদ্ধান্ত মতে আপাতত অস্থায়ীভাবে নির্বাসন স্থগিত করতে বলা হয়েছে।

এফডিএ উদ্বেগ প্রকাশ করে জানায়, মন্ত্রীরা যদি বেসামরিক কর্মচারীদের রুয়ান্ডা বিল বাস্তবায়নের জন্য চাপ দেয় এর অর্থ দাঁড়ায় যুক্তরাজ্যকে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করতে বলা।

আশ্রয় আবেদন প্রত্যাখ্যান হওয়া লোকদের নতুন স্বেচ্ছাসেবী প্রকল্পের আওতায় রুয়ান্ডায় যাওয়ার জন্য তিন হাজার পাউন্ডের প্রস্তাব দেওয়া হতে পারে বলেও জানা গেছে।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
১৪ মার্চ ২০২৪

আরো পড়ুন

বেতন বিরোধে যুক্তরাজ্যব্যাপী ধর্মঘট করবে নার্সরা

অনলাইন ডেস্ক

সাউথ লন্ডনের একটি রেস্তোরাঁর লাইসেন্স বাতিল

রানির কাছে ক্ষমা চাইলো ডাউনিং স্ট্রিট

অনলাইন ডেস্ক