18.4 C
London
May 1, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে রেকর্ড পরিমান ত্বকের ক্যান্সার রোগী সনাক্ত

যুক্তরাজ্যের ত্বকের ক্যান্সারে আক্রান্ত রোগীদের সংখ্যা  বৃদ্ধি পেয়ে রেকর্ড উচ্চতায় এসেছে। ক্যান্সার রিসার্চ ইউকে জানিয়েছে, সমস্ত বয়সের গ্রুপ জুড়ে মেলানোমার কেইস বছরে ১৭,৫০০তে পৌঁছেছে, যা এই দশকে সর্বোচ্চ বলে জানা যায়।
একটি দাতব্য প্রতিষ্ঠানের গবেষণা অনুযায়ী ১৯৬০ এর দশকে সস্তা প্যাকেজ হলিডের সাথে প্রাপ্তবয়স্কদের মধ্যে মারাত্মক ধরণের ত্বকের ক্যান্সারের বৃদ্ধির সম্পর্ক রয়েছে। পঞ্চাশোর্ধ বয়সের প্রাপ্তবয়স্কদের মধ্যে এটি বিশেষভাবে ছড়িয়ে পড়েছে।
৯০ দশক থেকে ত্বকের ক্যান্সার বৃদ্ধির প্রবনতা বেড়েছে। ১৯৯৩ হতে ১৯৯৫ সালে, ৫৫ বছর বা তার বেশি বয়সের ১ লাখ মানুষের মধ্যে ২১.৩ জন মেলানোমায় আক্রান্ত হন বলে গবেষণায় জানা যায়।
দাতব্য সংস্থাটির মতে অসচেতনতা হতে এই রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। দাতব্য সংস্থাটি অনুমান করছে মেলানোমা ত্বকের ক্যান্সারের কেসগুলি আগামী ২০ বছরের মধ্যে প্রায় ৫০% বৃদ্ধি পেতে পারে, ২০৪০ সালের মধ্যে বছরে ২৬,৫০০ কেইস রেকর্ড হবার সম্ভাবনা রয়েছে। তবে প্রাথমিকভাবে রোগ নির্ণয় করা সম্ভব হলে এবং চিকিৎসা শুরু করা গেলে এই রোগ হতে বেঁচে থাকা সম্ভব।
ক্যান্সার রিসার্চ ইউকে’র প্রধান নির্বাহী মিশেল মিচেল বলেছেন,  “যদিও দেখা যাচ্ছে দ্রুত রোগ নির্ণয় করলে এই রোগ প্রাণঘাতী হবে না তবুও এটি উদ্বেগজনক যে এই রোগের প্রকোপ আগামী বছরগুলিতে আরও বাড়তে পারে।”
তিনি জানান, “রোদে বের হবার আগে সানস্ক্রিন ব্যবহার এবং আপনার জিপির সাথে সর্বক্ষণ যোগাযোগ করা গুরুত্বপূর্ণ যদি আপনি আপনার ত্বকে কোনও অস্বাভাবিক পরিবর্তন লক্ষ্য করেন। এটি কেবল তিলের ক্ষেত্রে লক্ষণীয় নয় বরং এমন কোনো  ঘা যা নিরাময় হচ্ছে না সেটাও চামড়ার জন্য অস্বাভাবিক বিষয়। একটি নতুন তিল বা একটি বিদ্যমান তিলের পরিবর্তন মেলানোমার লক্ষণ হতে পারে।
ক্যান্সার রিসার্চ ইউকে’র ডাঃ জুলি শার্প বলেন, চামড়াকে সহজে রোদে পুড়তে দেয়া ঠিক নয়। ত্বকের ক্যান্সার তখনই হয় যখন আপনি সহজে চামড়া রোদে পোড়ান। সানবার্ন কেবল সবচেয়ে উষ্ণ দিনগুলিতে ঘটে না, মেঘলা হয়ে গেলেও আপনার চামড়া পুড়ে যেতে পারে। সূর্য শক্তিশালী হলে আপনার ত্বককে রক্ষা করার সর্বোত্তম উপায় হ’ল ছায়ায় সময় কাটানো, বিশেষত যুক্তরাজ্যের সকাল ১১ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত টি-শার্ট, টুপি এবং সানগ্লাস দিয়ে নিজেদের ঢেকে রাখা উত্তম।
এম.কে
০৭ জুলাই ২০২৩

আরো পড়ুন

বিলাসী ক্রুজে বিশ্বভ্রমণ

নিউজ ডেস্ক

রানির চেয়ে বেশি সম্পদের মালিক রাজা চার্লস

নগদ অর্থ দিয়ে আলবেনিয়ানদের দেশে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য