13.5 C
London
October 6, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

যুক্তরাজ্যে লাখো মানুষ এখনো আর্থিক সংকটে

যুক্তরাজ্যে এখনো লাখ লাখ মানুষ অর্থনৈতিক সংগ্রাম চালিয়ে যাচ্ছেন। গত কয়েক বছরের ব্যাপক মুদ্রাস্ফীতির কারণে প্রয়োজনীয় জিনিসপত্রের দাম আগের চেয়ে অনেক বেশি বেড়েছে। এখন মুদ্রাস্ফীতি কমে গেলেও দাম কিন্তু কমছে না।

অন্যদিকে ইন্টারেস্ট রেট এখনো অনেক বেশি থাকায় বিভিন্ন ক্ষেত্রে বর্ধিত বিল পরিশোধ করতে হচ্ছে। এতে হাউজহোল্ড বিল, গ্রোসারি বিল, মর্টগেজ এবং ভাড়া সবই রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। ফলে কস্ট অব লিভিং ক্রাইসিস এখনো চলমান রয়েছে।

নিম্ন-আয়ের পরিবারের সাম্প্রতিক গল্পগুলো যুক্তরাজ্যের অর্থনৈতিক পরিস্থিতির একটি অন্ধকার চিত্র তুলে ধরে।

সেপ্টেম্বরে ট্রাসেল ট্রাস্টের গবেষণায় দেখা গেছে, মাস শেষ হওয়ার আগেই ইউনিভার্সাল ক্রেডিট পাওয়া প্রায় অর্ধেক মানুষের খাবার শেষ হয়ে যায়। এই সংখ্যা দিন দিন আরও বাড়ছে। জোসেফ রাউনট্রি ফাউন্ডেশন জানিয়েছে, দীর্ঘমেয়াদে চরম দারিদ্র্য এখন টানা দুই বছর ধরে বেড়েছে। ২০২২-২৩ সালে তার আগের বছরের তুলনায় প্রায় এক মিলিয়ন বেশি মানুষ দারিদ্র্যের মধ্যে নিমজ্জিত হয়েছে।

লেবার পার্টির নতুন সরকার ক্রাইসিসের কারণগুলো মোকাবেলা করে কস্ট অব লিভিং ক্রাইসিস মোকাবেলা করার প্রতিশ্রুতি দিয়েছে। ওয়ার্ক অ্যান্ড পেনশন সেক্রেটারি লিজ কেন্ডাল নতুন ব্যাক টু ওয়ার্ক পরিকল্পনার মাধ্যমে কর্মসংস্থান বাড়ানোর লক্ষ্যে অর্থনৈতিকভাবে নিষ্ক্রিয় মানুষের সংখ্যা কমানোর ঘোষণা দিয়েছেন।

এদিকে আসছে অক্টোবরের বাজেটে চ্যান্সেলর ট্যাক্স বাড়াতে যাচ্ছেন। লেবার পার্টি বলছে, অর্থনীতিকে ঠিক করতে আগে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হবে। এই চ্যালেঞ্জিং অর্থনৈতিক পটভূমিতে অক্টোবরে নিম্ন-আয়ের পরিবারগুলোর জন্য কি কি বেনিফিট এবং ফাইন্যান্সিয়াল সাপোর্ট রয়েছে চলুন জেনে নেওয়া যাক এ ব্যাপারে বিস্তারিত তথ্য-

অক্টোবর মাসে কোনো ব্যাংক হলিডে না থাকায় ইউনিভার্সাল ক্রেডিট, স্টেট পেনশন, পেনশন ক্রেডিট, চাইল্ড বেনিফিট, ডিসএবিলিটি লিভিং এলাউন্স, পারসোনাল ইন্ডিপেন্ডেন্স পেমেন্ট, এটেনডেন্স এলাউন্স, কেয়ারার এলাউন্স, এমপ্লয়মেন্ট সাপোর্ট এলাউন্স, ইনকাম সাপোর্ট, জবসিকার এলাউন্স প্রভৃতি বেনিফিট নির্ধারিত সময়েই দেওয়া হবে।

আরও তথ্যের জন্য সরকারের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

এদিকে পলিসি ইন প্র্যাকটিসের একটি রিপোর্ট দেখা গেছে, প্রতি বছরে প্রায় ২৩ বিলিয়ন পাউন্ডের বেনিফিট দাবি করা হয় না। তাই আপনি কী কী বেনিফিট পেতে পারেন সেটা জানতে একটি সাপোর্টিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন।

সূত্রঃ ট্রাসেল ট্রাস্ট

এম.কে
০১ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

প্রথমবারের মতো ঢাকা সফরে আসছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান

সীমান্ত থেকে দেশের ভেতরে ১০ মাইল বিজিবি সম্পত্তি ঘোষণার পরামর্শ

পাট দিবস নিয়ে সরকারী ব্যানারে কোন গাছের পাতা?

নিউজ ডেস্ক