18 C
London
September 20, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে হঠাৎ করেই জরুরী পরিস্থিতিতে প্রস্তুত থাকার জন্য জনগণের প্রতি আহ্বান

ব্যাটারিচালিত টর্চ লাইট, টিনজাত খাদ্য এবং পানির বোতলের মতো জরুরী পরিস্থিতিতে ব্যবহার্য জিনিসপত্র প্রস্তুত রাখার জন্য যুক্তরাজ্যের জনগণকে পরামর্শ দিয়েছে যুক্তরাজ্য সরকার।

যুক্তরাজ্য সরকারের উপ -প্রধানমন্ত্রী অলিভার ডাউডেন বায়োসিকিউরিটি সংকট, বন্যা, বিদ্যুৎ বিভ্রাট বা অন্য কোনও মহামারী হতে নিজেদের জীবনকে কিভাবে রক্ষা করবেন জনগণ, সে সম্পর্কে লোকদের পরামর্শ দেওয়ার জন্য একটি নতুন ওয়েবসাইট প্রকাশ করেছেন।

ওয়েবসাইটটি প্রত্যেক পরিবারকে বোতলজাত পানির স্টক বাড়ানোর আহ্বান জানায়। প্রত্যেক সদস্যদের জন্য ন্যূনতম তিন লিটার পানীয় জল প্রতিদিনের হিসাবে সংরক্ষণ করা উচিত বলে জানানো হয়। তবে রান্না এবং স্বাস্থ্যবিধি জন্য আরও ১০ লিটার পর্যন্ত সংরক্ষণের সুপারিশ করা হয়েছে বলে জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম।

তাছাড়া অতি প্রয়োজনীয় টিনজাত মাংস, শাকসব্জী,ফল এবং পাশাপাশি পোষা প্রানীদের খাবার সংরক্ষণের জন্য জোর দেয়া হয়।

ওয়েবসাইটটিতে আরও জানানো হয় প্রত্যেক পরিবারে একটি টিন ওপেনার থাকা উচিত। ব্যাটারি,টর্চ, রেডিও, ভেজা ওয়াইপ এবং একটি প্রাথমিক চিকিৎসার কিটবক্সও সংরক্ষণ করে রাখা উচিত।

বুধবার লন্ডন প্রতিরক্ষা সম্মেলনে উপ -প্রধানমন্ত্রী মিঃ ডাউডেন তার বক্তব্য রাখবেন যেখানে তিনি এই সকল বিষয় নিয়ে আলোচনা করবেন বলে নিশ্চিত করেছে সংবাদমাধ্যম। একটি জরিপে দেখা গিয়েছে কেবল ১৫% লোকের বাড়িতে জরুরি সরবরাহের কিট রয়েছে। তবে বেশিরভাগ পরিবারেই তিন দিনের অ-বিনষ্টযোগ্য আইটেম সংরক্ষণে থাকে না।

উল্লেখ্য যে গত বছর মিঃ ডাউডেন একটি নতুন জরুরী সতর্কতা সিস্টেম চালু করেছিলেন। যাতে যুক্তরাজ্যে জীবনের ঝুঁকি সংক্রান্ত কিছু ঘটলে মোবাইল ফোনগুলি সতর্কতা সাউন্ড প্রেরণ করবে।

সূত্রঃ স্কাই নিউজ

এম.কে
২২ মে ২০২৪

আরো পড়ুন

অস্বাভাবিকভাবে বাড়ছে যুক্তরাজ্যের বাড়িভাড়া

যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার নতুন বাণিজ্য চুক্তি

অনলাইন ডেস্ক

নাগরিকত্ব ফিরে পেলেন রাষ্ট্রহীন হওয়া সেই ব্রিটিশ বাংলাদেশি