5.7 C
London
April 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে ৫ বছরে ডিপার্টমেন্ট স্টোর কমেছে ৮৩ শতাংশ

যুক্তরাজ্যে গত পাঁচ বছরে ডিপার্টমেন্ট স্টোরের সংখ্যা কমেছে ৮৩ শতাংশ। ব্রিটিশ রিটেইল চেইন বিএইচএসের পতনের পরই এমন চিত্র দেখা যায়। করোনা মহামারির কারণে মানুষের কেনাকাটার অভ্যাসে পরিবর্তন আসার ফলে এ চিত্র হাইস্ট্রিটের উত্থানের একটি মাত্রা নির্ণয় করে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

 

সাম্প্রতিক সময়ে বাণিজ্যিক তথ্য, গবেষণা ও পরামর্শদাতা মার্কিন প্রতিষ্ঠান কোস্টার গ্রুপের সংকলিত তথ্যের মাধ্যমে এসব জানা যায়। কোস্টার গ্রুপ আরো জানায়, বন্ধ হয়ে যাওয়া এসব বিক্রয়কেন্দ্রের দুই-তৃতীয়াংশ এখনো কারোর মাধ্যমে অধিগ্রহণ করা হয়নি।

 

কোস্টার গ্রুপের বিশ্লেষণ বিভাগের প্রধান মার্ক স্ট্যানসফিল্ড বলেন, এ তথ্যগুলো সাম্প্রতিক বছরগুলোতে খুচরা বিক্রয় খাতে পরিবর্তনের চিত্রকে স্পষ্টভাবে ফুটিয়ে তুলেছে। মহামারির ফলে এ পরিবর্তনের গতি আরো ত্বরান্বিত হয়েছে মাত্র।

 

২০১৬ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত যুক্তরাজ্যের বৃহৎ চেইন বিএইচএস, বেলস, ডেবেনহামস, হাউজ অব ফ্রেজারের বাণিজ্যিক চিত্র গবেষণা ও শনাক্ত করেছে কোস্টার গ্রুপ। পাঁচ বছর আগেও যুক্তরাজ্যে এসব চেইনের অধীনে ৪৬৭টি বিক্রয়কেন্দ্র ছিল। বর্তমানে এসব চেইনের মাত্র ৭৯টি বিক্রয়কেন্দ্র অবশিষ্ট আছে। একই সঙ্গে বন্ধ হয়ে যাওয়া ৩৮৮টি বিক্রয়কেন্দ্র নিয়েও নিরীক্ষা চালিয়েছে কোস্টার গ্রুপ।

 

জুলাইয়ে সম্পন্ন এক গবেষণায় দেখা যায়, বন্ধ হয়ে যাওয়া এসব বিক্রয়কেন্দ্রের ২৩৭টি এখনো সম্পূর্ণ খালি অবস্থায় রয়েছে। ৫২টি বিক্রয়কেন্দ্রের কিছু এরইমধ্যে অন্য খাতে ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। কিছু বিক্রয়কেন্দ্র ব্যবহারের জন্য পুনরায় প্রস্তাব দেয়া হয়েছে বা এসব বিক্রয়কেন্দ্রের ব্যবহার পরিবর্তনের জন্য প্রাথমিক প্রস্তাব পেশ করা হয়েছে।

 

২৮ আগস্ট ২০২১
সূত্র: বিবিসি

আরো পড়ুন

ইউকেতে বাড়ি ক্রয়-বিক্রয় এবং লিজ এক্সটেনশন

অনলাইন ডেস্ক

স্থানীয় নির্বাচনে পরাজয়ের পর রদবদলের পরিকল্পনা বরিস জনসনের

ব্রিটিশ বাংলাদেশি শাহনূর হত্যাকাণ্ডে ৬ জনের কারাদণ্ড

অনলাইন ডেস্ক