6.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্য জোড়ে ফিলিস্তিনপন্থীদের পদযাত্রা ও বিক্ষোভের ডাক

যুক্তরাজ্যে ইসরায়েল কর্তৃক গাজায় হামলার বিরুদ্ধে আরো একটি পদযাত্রা ও বিক্ষোভ সমাবেশের ডাক দেয়া হয়েছে। শহরে শৃঙ্খলা বজায় রাখতে প্রায় অতিরিক্ত ১৫০০ পুলিশকে মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম। পদযাত্রাটি পশ্চিম লন্ডনের দিকে ধাবিত হবে বিধায় পশ্চিম লন্ডন জুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে।

ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা শনিবার ইসরায়েলি দূতাবাসের নিকটে অক্টোবরের হামলার পরে দ্বিতীয়বারের মতো বিক্ষোভ প্রদর্শন করতে যাচ্ছেন।

ফিলিস্তিন সংহতি অভিযানের এক মুখপাত্র জানিয়েছেন, পশ্চিম লন্ডনে বিক্ষোভের জন্য ২ লাখ থেকে আড়াই লাখ লোকের জনসমাগম ঘটার সম্ভাবনা রয়েছে।

পদযাত্রাটি মার্বেল আর্চের দক্ষিণ হতে দুপুর দেড়টায় শুরু হবে এবং পার্ক লেন বরাবর যাত্রা করবে। তারপরে নাইটসব্রিজ এবং কেনসিংটন রোড হয়ে কেনসিংটন কোর্টের সাথে জংশনে এসে শেষ হবে। যেখানে বক্তৃতা করা হবে ইসরায়েলের অন্যায্য আচরণ ও অন্যায়ের বিরুদ্ধে।

মেট্রোপলিটন পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, দুপুর দেড়টায় শুরু পদযাত্রা নিয়ে আমরা সতর্ক অবস্থান নিয়েছি। ৯ ই অক্টোবরের পরে এই ধরনের পদযাত্রার এটি দ্বিতীয় ঘটনা। তবে প্রতিবাদে অংশগ্রহণকারীদের দূতাবাস থেকে ১০০ মিটারেরও বেশি দূরে রাখা হবে। লাল রঙের চিহ্নিত অঞ্চলে প্রবেশের অনুমতি দেওয়া হবে না এবং কেউ লাল দাগ অতিক্রম করলেই গ্রেফতার করা হবে।

পুলিশ জানিয়েছে, বিকাল ৫ টার দিকে পদযাত্রা থামিয়ে ফেলতে হবে এবং আরো ঘন্টাখানিকের ভিতরে বিক্ষোভকারীদের স্থান ত্যাগ করতে হবে।

পাবলিক অর্ডার আইনের ধারা ১২ এর অধীন শর্তগুলির অর্থ হ’ল পদযাত্রায় অংশ নেওয়া কোনো ব্যক্তিকে রুট থেকে বিচ্যুত করা যাবে না।

পুলিশ আরও বলেছে, মার্বেল আর্চের একটি নির্দিষ্ট জায়গায় যেখানে লাল দাগ দেয়া আছে সেখানে কোনো স্টল তৈরি করা যাবে না যাতে কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।

পুলিশিং অপারেশনের নেতৃত্ব দেবেন কমান্ডার কাইল গর্ডন। তিনি বলেন, আমরা অক্টোবর থেকে যে বিক্ষোভ সমাবেশ দেখেছি তা সবই শান্তিপূর্ণ ছিল। তাই কৃতজ্ঞতা জানাই সকলকে যারা এই পদযাত্রার সাথে সংশ্লিষ্ট।

তিনি আরো বলেন, আমি আশা করি এই শনিবারও এটি শান্তিপূর্ণ থাকবে। আমি শনিবার আইনের মধ্যে থেকে সকলকে কাজ পরিচালনার অনুরোধ করব। শনিবার প্রতিবাদে অংশ নেওয়া সকলের কাছে আবেদন করব যাতে পদযাত্রা ও বিক্ষোভ মিছিল সুন্দরভাবে সম্পন্ন করেন। এর ব্যত্যয় ঘটলে যে কোনো কঠিন সিদ্ধান্ত নিতে আমরা দ্বিধা করবো না।

সূত্রঃ ডেইলি মেইল

এম.কে
১৭ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যের ইউক্রেনীয় দূতকে বরখাস্ত করলেন জেলেনস্কি

১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য ফাইজারের টিকা অনুমোদন দিলো যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার এমপি জামিনে মুক্ত