13.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্য যুদ্ধ করার সক্ষমতা হারাতে যাচ্ছেঃ ব্রিটেনের প্রতিরক্ষা কমিটি

সশস্ত্র বাহিনীর সক্ষমতা, মজুদের ঘাটতি এবং নিয়োগ সংকটের কারণে যুক্তরাজ্যের সর্বাত্মক যুদ্ধের ক্ষমতা ক্ষতিগ্রস্ত হবে। ব্রিটেনের সংসদে প্রতিরক্ষা কমিটির দেয়া বিবৃতিতে এ কথা বলা হয়েছে। সেখানে আরও বলা হয়, ২০১০ সাল থেকে সশস্ত্র বাহিনীর ‘ফাঁপা করে ফেলা’ যুক্তরাজ্যের যুদ্ধের ক্ষমতাকে ক্ষুণ্ন করেছে। তাছাড়া ব্রিটিশ সেনাবাহিনীর দুই মাসের বেশি মুখোমুখি যুদ্ধে টিকে থাকার সক্ষমতা নেই।

কমিটির চেয়ার জেরেমি কুইন বলেছেন, সামরিক বাহিনী ‘উচ্চ-তীব্র যুদ্ধের লড়াইয়ে টিকে থাকতে অক্ষম। আমাদের তদন্তে দেখা গেছে যে সর্বাত্মক, দীর্ঘায়িত যুদ্ধের জন্য পর্যাপ্ত প্রস্তুতি নেই বাহিনীর যার জন্য তীব্র ফোকাস প্রয়োজন। বাহিনীকে ঘিরে একটি দুষ্ট চক্র তৈরি হয়েছে যার ফলে যোগদানের চেয়ে বেশি লোক সশস্ত্র বাহিনী ত্যাগ করছে।

কমিটির প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, সামরিক বাহিনীকে ‘আমাদের কাছে থাকা সংস্থানগুলি সম্পর্কে কৌশলী হতে হবে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের (এমওডি) দ্বারা সমস্যাটি মোকাবেলা করার প্রচেষ্টা ‘প্রয়োজনীয় গতিতে পরিচালিত হচ্ছে না’। প্রতিবেদনে বলা হয়েছে, উচ্চতর ভূ-রাজনৈতিক অস্থিতিশীলতার সময়ে ‘আমাদের প্রতিপক্ষের প্রতি কার্যকর প্রতিরোধের জন্য প্রস্তুতি অপরিহার্য’।

গত মাসে ব্রিটনের প্রতিরক্ষা সচিব, গ্রান্ট শ্যাপস বলেছিলেন যে, বিশ্ব যুদ্ধের দিকে এগুচ্ছে খুব দ্রুততার সাথে। যুক্তরাজ্যকে অবশ্যই তার মাতৃভূমি রক্ষার জন্য ‘সম্পূর্ণ প্রতিরক্ষা বাস্তুতন্ত্র প্রস্তুত’ নিশ্চিত করতে হবে। তিনি জোর দিয়ে বলেছিলেন যে, সেনা সংখ্যা আরও কমানোর বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে, কনজার্ভেটিভের অধীনে সেনাবাহিনীর আকার ৭৩ হাজারের নিচে নামবে না।

সূত্রঃ দ্য গার্ডিয়ান।

এম.কে
০৬ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

ধর্মঘটে শাস্তির বিধান রেখে ‘অত্যাবশ্যক পরিষেবা আইন’ অনুমোদন

বোরকা পরিহিত নারী ছদ্মবেশে পুরুষ ডাকাতদল গ্রেফতার

অবশেষে পরাজয় মেনে ক্ষমতা ছাড়তে রাজি ট্রাম্প