13.9 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্য সরকার রুয়ান্ডা নীতিতে আদালতের রায় নিয়ে বেকায়দায়

আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডা পাঠানোর পরিকল্পনার বৈধতা সংক্রান্ত আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি পেয়েছিলেন অভিবাসীদের একটি গ্রুপ৷ যার ফলে যুক্তরাজ্যের সমালোচিত “আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডা পাঠানোর পরিকল্পনা” চ্যালেঞ্জের মুখে পড়েছিল।

হাইকোর্টের দুই বিচারক আপিল কোর্টে দেশটির এই অভিবাসন নীতির বৈধতা চ্যালেঞ্জ করার অনুমতি দেন৷ এই বিষয়ে আবেদন করা আশ্রয়প্রার্থীদের আইনি সহায়তা দিয়েছে এসাইলাম এইড নামের একটি বেসরকারি সংস্থা৷ আদালতে বিষয়টির সুরাহা না হওয়া পর্যন্ত ব্রিটেনের পক্ষে কোন আশ্রয়প্রার্থীকে আফ্রিকার দেশটিতে পাঠানো বন্ধ রাখা হয়।

আজ বুধবার যুক্তরাজ্যের সর্বোচ্চ আদালত রুয়ান্ডায় আশ্রয় চেয়ে লোকদের নির্বাসন দেওয়ার সরকারের পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে। যা ঋষি সুনাকের মূল অভিবাসন নীতির জন্য এক বড় ধাক্কা বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সুপ্রিম কোর্টের পাঁচ জন বিচারক বুধবার আপিল আদালতের রায় বহাল রেখেছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়। যেখানে বলা হয়েছে পূর্ব আফ্রিকার দেশে এসাইলাম প্রার্থীদের পাঠানোর দাবি ভুল ছিল। কারণ রুয়ান্ডাতে নির্বাসনে পাঠালে শরণার্থীদের সত্যিকারের নির্যাতনের মুখে পড়ার ঝুঁকি রয়েছে।

উল্লেখ্য যে, সরকারের দাবি ছিল রুয়ান্ডা স্কিম চ্যানেল জুড়ে ছোট নৌকার মাধ্যমে যুক্তরাজ্যে পৌঁছানোর সংখ্যাকে প্রতিরোধক করতে সক্ষম হতো। যদিও সরকারের এই দাবি শরণার্থী দাতব্য সংস্থা আগেই প্রত্যাখ্যান করে।

এম.কে
১৫ নভেম্বর ২০২৩

 

আরো পড়ুন

কোম্পানি ডিরেক্টরদের জন্য মর্গেজ

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডের কর্ণার শপে বিক্রি হচ্ছে মাদক গ্যাস

ম্যানচেস্টারে ভেজাল পণ্যের আস্তানায় পুলিশের অভিযান

অনলাইন ডেস্ক