13 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্য স্থানীয় সরকার পরিবর্তন আনতে চায় ডাস্টবিন সংগ্রহে

যুক্তরাজ্যে স্থানীয় সরকার ডাস্টবিন কালেকশনের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তনের পরিকল্পনা করতে যাচ্ছে। ২০২৬ সাল হতে এই পরিবর্তনের পরিকল্পনা করছে সরকার। অগোছালো বর্তমান ব্যবস্থার বিপরীতে নতুন ডাস্টবিন কালেকশন সিস্টেম গুছিয়ে আনার পরিকল্পনা করা হয়েছে। যার অর্থ সমস্ত বাড়ি, ব্যবসা এবং স্কুলে পুনর্ব্যবহারযোগ্য উপকরণগুলি পুনর্ব্যবহার করার ব্যবস্থা করা।

যুক্তরাজ্য সরকার ইংল্যান্ড জুড়ে লোকদের জন্য পুনর্ব্যবহারযোগ্য উপকরণকে ব্যবহার করার সহজ লক্ষ্যে কাজ করছে। ডাস্টবিন সংগ্রহে স্কটল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড এবং ওয়েলস তাদের নিজস্ব নীতিমালা নিয়ে কাজ করছে বলে খবরে জানা যায়।

জেলা কাউন্সিলস নেটওয়ার্ক (ডিসিএন) যারা স্থানীয় কর্তৃপক্ষের প্রতিনিধিত্ব করে, তারা সতর্ক করে দিয়ে বলেছে ডাস্টবিন সংগ্রহের পরিবর্তনগুলি কাউন্সিলকে উচ্চতর ব্যয়ের দিকে পরিচালিত করবে। যা করদাতাদের উপর বাড়তি চাপ সৃষ্টি করতে পারে। তবুও কাউন্সিল কীভাবে তাদের অঞ্চলে বর্জ্য সংগ্রহ করতে পারে সে সম্পর্কে তাদের নিজস্ব পরিকল্পনা বা সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই।

স্থানীয় কাউন্সিল প্রস্তাব দিয়েছে, প্রতি পনেরো দিন অন্তর অ-বিপজ্জনক শিল্প বর্জ্য সংগ্রহ করা উচিত। তবে কাউন্সিলগুলি উদ্বিগ্ন যে এটি ব্যয়কে উচ্চতর করতে পারে, কারণ পরিবহণ ব্যবস্থা জ্বালানী ব্যয় বাড়িয়ে দেয়।

পরিবেশ সচিব থেরেস কফি বলেছেন, বর্তমান ডাস্টবিন সংগ্রহ ব্যবস্থাটি “পোস্টকোড লটারি” হিসাবে বিভিন্ন অঞ্চলে বাস করে একই উপকরণগুলি পুনর্ব্যবহার করতে অক্ষম। এছাড়াও, সরকার প্রতিটি বাড়ির জন্য বিনামূল্যে বাগান বর্জ্য সংগ্রহ ব্যবস্থা প্রবর্তন করতে চান।

উল্লেখ্য যে, ইংল্যান্ডে বর্তমান পুনর্ব্যবহারের হার মাত্র ৪৪ শতাংশের কাছাকাছি। গত ১০ বছর ধরে এই হার একটি নির্দিষ্ট জায়গায় আটকে রয়েছে।

ডিসিএন -এর পরিবেশের মুখপাত্র কাউন্সিলর সারা নেলমেস বলেন, ডাস্টবিন সংগ্রহ পরিকল্পনা উন্নত করার জন্য একটি বিস্তৃত নীতি গ্রহণ করা হয়েছিল। প্লেট, ট্রে, বাটি, পলিস্টায়ারিন খাবার এবং পানীয়ের পাত্রের একক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা প্রদান শুরু করেছিল যুক্তরাজ্য সরকার।

স্থানীয় সরকার অ্যাসোসিয়েশনের (এলজিএ) পরিবেশের মুখপাত্র কাউন্সিলর ড্যারেন রডওয়েল বলেছেন, “ আমরা সন্তুষ্ট যে সরকার কাউন্সিলের কথাকে গুরুত্ব দিয়েছে। কাউন্সিলগুলি কীভাবে মানুষের ঘর থেকে বর্জ্য সংগ্রহ করবে তাতে স্থানীয় সরকার নমনীয়তা প্রদর্শন করেছে এটাই উল্লেখযোগ্য।

এম.কে
২৪ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

রুয়ান্ডা ফ্লাইটের প্রস্তুতিতে যুক্তরাজ্যের ইমিগ্রেশন এনফোর্সমেন্ট কর্মীদের ছুটি বাতিল

যুক্তরাজ্যের আশ্রয়কেন্দ্রগুলোতে ‘কারাগারের মতো’ পরিস্থিতি

ভারতীয় ভ্যারিয়েন্ট ঠেকাতে যেসব পরামর্শ দিয়েছে ব্রিটিশ সরকার

নিউজ ডেস্ক