11.4 C
London
May 9, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্য হতে একজন পর্তুগীজ নাগরিককে ডিপোর্ট করতে চায় হোম অফিস

একজন পর্তুগিজ প্লাম্বার যিনি যুক্তরাজ্যে ২০ বছরের বেশি সময় ধরে আইনতগত ভাবে বসবাস করেছেন, তাকে ইউকে হতে ডিপোর্ট করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে হোম অফিস।

আইনজীবী এবং মানবাধিকার কর্মীদের মতে, জোয়াও রোচা গনকালভস দা সিলভা (৪৫) এর মামলা হতে প্রমাণ পাওয়া যায় ইইউ নাগরিকদের সাথে কেমন আচরণ করছে ব্রিটিশ সরকার।

জোয়াওর আইনজীবী হুঁশিয়ারি দিয়েছেন, এখনই ব্রিটিশ সরকারের গতিপথ পরিবর্তন করা না গেলে ইইউ সেটেলমেন্ট স্কিম (ইইউএস) এর জন্য দেরিতে আবেদন করা ব্যক্তিরা আরেকটি উইন্ড্রুশ-ধরণের কেলেঙ্কারির ঝুঁকিতে পড়বেন।

জোয়াওর সম্পর্কে জানা যায়, তিনি ২০০১ সালে ইউকেতে আসার পর তার নিয়োগকর্তা ডোমেনিক টোমিওর জন্য কাজ করেছেন ২০০৭ সাল পর্যন্ত। তিনি নিয়মিত ট্যাক্স প্রদান করে গিয়েছেন এমন কি তার কোনও অপরাধমূলক রেকর্ড নেই। তার নিয়োগকর্তা টোমিও বলেন,“জোয়াও আমার কাছে পরিবারের মতো। তিনি খুবই কঠোর পরিশ্রমী এবং ১০০% বিশ্বাসযোগ্য লোক।”

জোয়াও দ্য গার্ডিয়ানকে তার মনের অবস্থা জানাতে গিয়ে বলেন, “ আমি খুব ভয় পেয়েছি কারণ হোম অফিস আমাকে পর্তুগালে ফেরত পাঠাতে চায়। আমার বাবা -মা মারা গিয়েছেন এবং পর্তুগালে আমার এখন আর কেউ নেই। আমি যুক্তরাজ্যকে আমার বাড়ি হিসাবে মনে করি এবং আমার বস টোমিওই আমার পরিবার। ”

উল্লেখ্য যে, ২০১৯ সালে জোয়াও ইইউ সেটেলমেন্ট স্কিমে আবেদন করার চেষ্টা করেছিলেন তবে কোনো কারণে তার পর্তুগিজ আইডি স্ক্যান করতে তিনি ব্যর্থ হোন। পরবর্তীতে জোয়াও নতুন আইডি দিয়ে আবার এপ্লাই করলেও একই সমস্যা দেখা দেয়।

তারপরে জোয়াও অনলাইনে আবেদন করার চেষ্টা করেছিলেন তবে সঠিক প্রযুক্তির অ্যাক্সেসের অভাবের কারণে তিনি পারেননি। তারপরে তিনি হোমঅফিস হেল্পলাইনের সাথে যোগাযোগ করেন তবে ইংরেজি তার প্রথম ভাষা না হওয়ায় ভাষা না বোঝার কারণে তিনি হেল্পলাইন হতে কোনো সাহায্য পান নাই।

ডিএ সিলভা অবশেষে গত বছরের নভেম্বরে দেরিতে আবেদন জমা দেন। কিন্তু দেরিতে আবেদন জমা দেওয়ায় হোম অফিস তার আবেদনটি মাত্র দুই সপ্তাহ পরেই প্রত্যাখ্যান করে। এই প্রত্যাখ্যানের বিরুদ্ধে আপিলেরও কোনও অধিকার নেই।

যুক্তরাজ্যের ইইউ নাগরিকদের অধিকারকে সমর্থন করে এমন ৩ মিলিয়ন নাগরিকের মুখপাত্র আন্দ্রেয়া ডুমিত্রাচ বলেন, “দেরিতে আবেদন করার জন্য‘ যুক্তিসঙ্গত কারণ থাকতে পারে। সেই কারণের ভিত্তি যদি যুক্তিযুক্ত হয় তাহলে অবশ্যই লোকদের আবেদনকে গ্রাহ্য করা উচিত। আমরা দেখছি ইইউ নাগরিকদের অন্যায়ভাবে শাস্তি দেওয়া হচ্ছে যা মানুষদের হতাশার দিকে ঠেলে দিতে পারে।”

হোম অফিসের এক মুখপাত্র বলেন, “ ইইউএস বন্দোবস্ত প্রকল্পটি কয়েক মিলিয়ন ইইউ নাগরিক এবং তাদের পরিবারের সদস্যদের অভিবাসন স্থিতির জন্য একটি ব্যবস্থা। এই প্রকল্পে আবেদনের সময়সীমা দু’বছরেরও বেশি আগে অতিক্রম করেছে। তবুও যুক্তিসঙ্গত কারণ থাকলে আমরা দেরিতে করা আবেদনও গ্রহণ এবং বিবেচনা করে যাচ্ছি।”

উল্লেখ্য যে জোয়াও এর সলিসিটার নাগা কান্দিয়াহ তার আবেদন প্রত্যাখ্যানের বিরুদ্ধে আইনী চ্যালেঞ্জ শুরু করেছেন। তিনি হোম অফিসকে চ্যালেঞ্জ করেছেন ইইউ প্রত্যাহারের চুক্তি লঙ্ঘন এবং গাইডেন্সকে অপব্যবহারের কারণে। জোয়াওয়ের আইনজীবী আপিলের অধিকার দেয়ার জন্য আহ্বান জানিয়েছেন বলেও ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
০৪ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যে বিবি স্টকহোম বার্জের পানি ব্যবস্থাপনায় কেলেঙ্কারি

যুক্তরাজ্য সরকার অভিবাসীদের রুয়ান্ডায় পাঠানোর পরিকল্পনার কাজ শুরু করেছে

যুক্তরাজ্য ফেরত যাত্রীদের যে সাতটি হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে

অনলাইন ডেস্ক