20.2 C
London
May 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্য হোম অফিস কর্তৃক রুয়ান্ডায় পাঠানোর ত্রুটিযুক্ত চিঠি ইস্যু

যুক্তরাজ্যে হোম অফিস কর্তৃক রুয়ান্ডায় পাঠানোর সিদ্ধান্তের ত্রুটিযুক্ত চিঠি ইস্যু আশ্রয়প্রার্থীদের মধ্যে হতাশার জন্ম দিয়েছে।

লেবার দল এই চিঠি ইস্যুকে সরকারের গাফলতি বলে চিহ্নিত করেছে। যা পরবর্তীতে হোম অফিসও স্বীকার করে নিয়েছে। বেশ কয়েকজন ভুক্তভোগী যারা চিঠি রিসিভ করেছেন তারা দ্য গার্ডিয়ানকে জানান, সরকার আশ্রয়প্রার্থীদের তাড়াহুড়ো করে রুয়ান্ডাতে পাঠাতে চায়। হোম অফিস ইতোমধ্যে রুয়ান্ডা পাঠানোর একটি বিমানের পরিকল্পনাও করছে।

গার্ডিয়ান হোম অফিসকে ইস্যুকৃত চিঠির ব্যাপারে প্রশ্ন করা হলে, তারা জানায় চিঠিগুলি ত্রুটিযুক্তভাবে প্রেরণ করা হয়েছিল এবং তাদের উপেক্ষা করা উচিত। পরিস্থিতি স্পষ্ট করার জন্য নতুনভাবে চিঠি প্রেরণ করা হবে।

একজন সিরিয়ান আশ্রয়প্রার্থী চিঠি রিসিভ করার পর আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। তিনি ব্রিটিশ সংবাদমাধ্যমকে জানান আমি খুব ভীত ও বিচলিত।

তিনি বলেন, “আমি হতাশ হয়ে পড়েছি এবং প্রায় এক সপ্তাহ ধরে ঘুমাচ্ছি না। যদি আমি রুয়ান্ডায় যেতে হয় তাহলে আমার জীবনের উপর ঝুঁকি আসবে।”

উল্লেখ্য যে, ত্রুটিপূর্ণ চিঠিতে বলা হয়েছে রুয়ান্ডা এবং যুক্তরাজ্যের মধ্যে অভিবাসন ও অর্থনৈতিক উন্নয়নের অংশীদারিত্বের অংশ হিসাবে এসাইলাম আবেদন করা ব্যক্তিকে রুয়ান্ডাতে প্রেরণ করা হবে এবং রুয়ান্ডা তাকে গ্রহণ করতে রাজি হয়েছে।

ছায়া ইমিগ্রেশন মিনিস্টার স্টিফেন কিনক বলেন, সরকার পুরোই ছন্নছাড়া অবস্থায় আছে। সরকার বলেছে ভুলভাবে আশ্রয়প্রার্থীদের কাছে চিঠি প্রেরণ করা হয়েছে কিন্তু এই ভুলটি আইনী বিলম্বের কারণ হতে পারে। রুয়ান্ডায় পাঠানোর মতো স্পষ্টভাবে কোনও পরিকল্পনা সরকারের আছে কিনা সেটা নিয়েও সংশয় রয়েছে।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২৬ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

ব্রিটিশ উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

অনলাইন ডেস্ক

কনজারভেটিভ পার্টিতে ইসলামোফোবিয়া সমর্থনের অভিযোগ

স্থানীয় ও জাতীয় নির্বাচনে অবস্থান দৃঢ় করতেই অভিবাসীদের রুয়ান্ডায় প্রেরণ