10.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাষ্ট্রে গাঁজা সংক্রান্ত বিধিনিষেধ শিথিলের সুপারিশ

গাঁজার ওপর আরোপিত বিধিনিষেধ শিথিলে ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সির (ডিইএ) কাছে সুপারিশ করেছে যুক্তরাষ্ট্রের হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস।

মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের মধ্যে প্রায় ৪০টিতে কোনো না কোনো আকারে গাঁজার ব্যবহারকে বৈধ করার আইন পাস করা সত্ত্বেও এটি ফেডারেল পর্যায়ে অবৈধ। গাঁজা বর্তমানে হেরোইন ও এলএসডির মতো একই শ্রেণির মাদকের তালিকাভুক্ত।

যদি ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সি এই শ্রেণিতে পরিবর্তন আনে, তবে গত কয়েক দশকে যুক্তরাষ্ট্রের মাদকনীতিতে এটি হবে তাৎপর্যপূর্ণ পরিবর্তন।

কন্ট্রোলড সাবস্টেন্সেস অ্যাক্ট বা নিয়ন্ত্রিত পদার্থ আইন অনুযায়ী গাঁজা এখন শিডিউল ১ মাদক হিসেবে শ্রেণিবদ্ধ। এর অর্থ হলো, চিকিৎসায় এর কোনো ব্যবহার নেই এবং এর অপব্যবহারের উচ্চ শঙ্কা রয়েছে।

গাঁজাকে শিডিউল ৩ শ্রেণিতে নেওয়া হলে এটি সেসব মাদকের শ্রেণিতে পড়বে, যেগুলোতে নির্ভরশীলতা এবং অপব্যবহারের শঙ্কা কম। কিটামিন, কোডেইন ও অ্যানাবোলিক স্টেরয়েড এই শ্রেণিতে পড়েছে।

গেল বছর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার অ্যাটর্নি জেনারেল ও হেলথ সেক্রেটারিকে নির্দেশ দেন, গাঁজাকে অপেক্ষাকৃত কম গুরুতর মাদক হিসেবে তালিকাভুক্ত করা যায় কি না, সেই পর্যালোচনা করতে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা বিভাগ ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সির কাছে গাঁজা সংক্রান্ত বিধিনিষেধ শিথিলের প্রস্তাব দেয়।

এক বিবৃতিতে এজেন্সি জানায়, এই প্রক্রিয়ার অংশ হিসেবে স্বাস্থ্য ও মানবসেবা বিভাগ ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সির বিবেচনার জন্য একটি বৈজ্ঞানিক ও চিকিৎসা সংক্রান্ত মূল্যায়ন করেছে।

কন্ট্রোলড সাবস্টেন্সেস আইন অনুযায়ী গাঁজাকে মাদকের নতুন শিডিউলে নেওয়ার চূড়ান্ত ক্ষমতা ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সির। এজেন্সি এখন এর পর্যালোচনা শুরু করবে।

সমস্ত পশ্চিম উপকূলীয় রাজ্য এবং ওয়াশিংটন ডিসিসহ ২৩টি রাজ্যে প্রাপ্তবয়স্কদের বিনোদনমূলক ব্যবহারের জন্য গাঁজা বৈধ। এটি ৩৮টি রাজ্যে চিকিৎসা ব্যবহারের জন্য অনুমোদিত।

এম.কে
০১ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

বেনেকো ফাইন্যান্সের ৮ বছরপূর্তি

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে বাড়ির দাম বৃদ্ধির রেকর্ড উর্ধগতি

যুক্তরাজ্যে সরবরাহ সংকটে ম্যাকডোনাল্ডস