10.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র ও ভারতকে সতর্কবার্তা, বাংলাদেশে চীনের নৌঘাঁটি উদ্বেগ বাড়াচ্ছে

বাংলাদেশের সাবমেরিন ঘাঁটি চীনের দখলে বলে একজন আন্তর্জাতিক বিশ্লেষক স্যাটেলাইট চিত্র প্রকাশ করেছেন।
একজন প্রখ্যাত ওপেন সোর্স ইন্টেলিজেন্স বিশ্লেষক ড্যামিয়েন সাইমন গত ৩১ মার্চ চীনা সহায়তায় নির্মিত বাংলাদেশের সাবমেরিন ঘাঁটির স্যাটেলাইট চিত্র প্রকাশ করেন।

বাংলাদেশে চীন-নির্মিত সাবমেরিন ঘাঁটির যে চিত্র সামনে এসেছে সেখানে সাইটে সাবমেরিন রক্ষণাবেক্ষণে সহায়তাকারী একটি শুষ্ক ডক দেখা যায়। সাম্প্রতিক চিত্রগুলোতে যে শুকনো ডক দেখা গেছে সেখানে সাবমেরিন মেরামত করা হয়। ডকের দৈর্ঘ্য প্রায় ১৩৫ মিটার এবং প্রস্থ প্রায় ৩০ মিটার বলে অনুমান করা হয়েছে।

ছবিটি স্যোশাল মিডিয়া এক্সে পোস্ট করার সাথে সাথেই, এটি ভারতীয় নেটিজেনদের মধ্যে একটি আলোচনার বিষয় হয়ে উঠে। কেউ কেউ চিন্তা করতে শুরু করেন যে চীনারা তাদের সাবমেরিন অপারেশনের জন্য এই ঘাঁটি ব্যবহার করবে ভবিষ্যতে। গত বছরের ডিসেম্বরে প্রকাশিত ঘাঁটির স্যাটেলাইট চিত্রগুলো প্রস্তাব করে, চীন নৌ ঘাঁটিতে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে এবং ঘাঁটির আকার ইঙ্গিত দেয় যে, পিএলএ-নৌবাহিনী শিগগিরই ঘাঁটিতে ‘লজিস্টিক অ্যাক্সেস’ শুরু করবে।

বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, চীনা সাবমেরিনগুলো সংস্কার ও পরিষেবার জন্য বাংলাদেশ বন্দরে ডক করতে পারে। বিশেষজ্ঞরা এটিকে চীনের ‘সাবমেরিন কূটনীতি’ হিসাবে চিহ্নিত করেছেন। বাংলাদেশে নির্মাণাধীন নৌ ঘাঁটির স্যাটেলাইট চিত্রের পূর্ববর্তী বিশ্লেষণে দেখা গেছে যে, ‘পিএলএর বঙ্গোপসাগরে পা রাখা চীনের উপকূল থেকে আরও দূরে কাজ করার এবং ভারতের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামনে নতুন চ্যালেঞ্জ ছুঁড়ে দেবার লক্ষ্যে কাজ করছে।’

ফোর্সেস গোল ২০৩০- এর অধীনে সামরিক আধুনিকীকরণ প্রচেষ্টার অংশ হিসাবে, বাংলাদেশ ২০১৩ সালে চীন থেকে মাত্র ২০৩ মিলিয়ন মার্কিন ডলারে প্রথম দুটি সাবমেরিন অর্ডার করেছিল। সাবমেরিনগুলো দেশে পৌঁছে দেয়ার এক বছর পরে, চীনভিত্তিক রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিরক্ষা সংস্থা ও বাংলাদেশ দক্ষিণ-পূর্ব উপকূলে একটি নতুন সাবমেরিন সাপোর্ট স্টেশন নির্মাণের জন্য ১.২ বিলিয়ন মার্কিন ডলারের একটি চুক্তি সাক্ষর করে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরণ করা ১.৭৫ বর্গকিলোমিটার ঘাঁটিটি বিএনএস শেখ হাসিনা নৌ ঘাঁটি নামে পরিচিত। প্রধানমন্ত্রী হাসিনা ২০২৩ সালের মার্চে উদ্বোধনের সময় বেসটিকে ‘অতি-আধুনিক’ হিসাবে ঘোষণা করেছিলেন। অনুষ্ঠানে পিএলএ-এনের অন্তত দুজন সিনিয়র কর্মকর্তাসহ বেশ কয়েকজন চীনা কর্মকর্তা উপস্থিত ছিলেন। বাংলাদেশ ইতিমধ্যেই সেখানে চীন নির্মিত সাবমেরিন মোতায়েন করেছে বলে প্রমাণ রয়েছে। একবার সম্পূর্ণ হলে, ঘাঁটিটি একসাথে ছয়টি সাবমেরিন এবং আটটি যুদ্ধজাহাজ ডক করতে সক্ষম হবে। যা ভারতের নিরাপত্তার জন্য উদ্বেগজনক হতে পারে।

মার্কিন প্রতিরক্ষা দফতর এর আগেও সতর্ক করেছিল যে, বাংলাদেশ ও মিয়ানমার উভয়ই তাদের সন্দেহের তালিকায় রয়েছে যেখানে বেইজিং বিদেশী সামরিক স্থাপনা স্থাপনের চেষ্টা করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও উল্লেখ করেছিলেন যে, সুবিধাটি ‘বঙ্গোপসাগরে জাহাজ চলাচলের জন্য একটি পরিষেবা পয়েন্ট’ হিসাবে ব্যবহার করা যেতে পারে – এটি একটি সম্ভাব্য সংকেত যে চীনা সামরিক বাহিনী একদিন এটিকে বন্দর হিসেবে ব্যবহার করতে পারে। যদিও চূড়ান্ত মূল্যায়নে পৌঁছাতে আরো কিছু বিশদ বিবরণ প্রয়োজন, তবে বিশেষজ্ঞরা চিন্তিত যে চীন আপাত নিরীহ নৌ সুবিধা নির্মাণের আড়ালে তাদের সামরিক ক্ষেত্রকে প্রসারিত করছে।

সূত্রঃ ইউরেশিয়ান টাইমস

এম.কে
০৪ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

সেনজেন বুলগেরিয়ার যোগদানে আপত্তি তুলে নিল নেদারল্যান্ডস

মেক্সিকো সীমান্ত খুলে দিচ্ছে যুক্তরাষ্ট্র

গ্রিসের উপকূলে অভিবাসন প্রত্যাশীদের নৌকা ডুবি