12.2 C
London
May 3, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

যুক্তরাষ্ট্র হতে কেনা হবে ৮৩ টাকা দরে চিনি

এবার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চিনি কিনতে যাচ্ছে সরকার। সব কিছু ঠিকঠাক থাকলে সাড়ে ১২ হাজার টন চিনি কেনা হবে। এর জন্য ব্যয় করতে হবে ৬৬ কোটি টাকা। প্রতি কেজি চিনির দর পড়বে প্রায় ৮৩ টাকা।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবে অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে। সম্পূর্ণ ভার্চুয়াল পদ্ধতির এই সভাটি সভাপত্বি করবেন অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামাল।

উল্লেখ্য, বর্তমানে দেশের বাজারে প্রতি কেজি ১৩০ টাকা থেকে ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।
জানা গেছে, যুক্তরাষ্ট্রের সরবরাহকারী প্রতিষ্ঠান ‘একসেনচ্যুয়েট টেকনোলজি ইনকরপোরেশন’ এই চিনি সরবরাহ করবে। তবে প্রতিষ্ঠানটির সাথে দেশীয় এজেন্ট হিসেবে নাম রয়েছে ‘ওএমসি লিমিটেড, ঢাকা’ নামে এক কোম্পানির। মূলত ব্রাজিলের চিনি সরবরাহ করবে তারা।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশের বাজারে চিনির মূল্য ক্রমাগতভাবে বাড়ছে। এ অবস্থায় বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর মাধ্যমে ভর্তুকি মূল্যে বিক্রির জন্য উন্মুক্ত আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ১২ হাজার ৫০০ টন চিনি আমদানির উদ্যোগ নেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৬৬ কোটি ২৭ লাখ ৩১ হাজার ২৫০ টাকা। প্রতি কেজি চিনির আমদানি ব্যয় হবে ৮২.৮৫ টাকা।

আরো পড়ুন

সিনহার সহযোগী শিপ্রার জামিন, সিফাতের শুনানি ১০ আগস্ট

অনলাইন ডেস্ক

সব অ্যান্ড্রয়েড মুঠোফোনে বিজয় কি-বোর্ড থাকতে হবে: বিটিআরসি

বাংলাদেশে আটটি আইকনিক মসজিদ করতে চায় সৌদি আরব