22.4 C
London
May 19, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

যুদ্ধবিরতির সংলাপের মধ্যেই রাফাহ সীমান্ত নিয়ন্ত্রণে নিল ইসরায়েল

সব ধরনের সতর্কতা উপেক্ষা করে মিশরের সীমান্তবর্তী রাফাহ ট্যাঙ্ক পাঠিয়েছে দখলদার ইসরায়েল। আজ মঙ্গলবার ইসরায়েলের সেনাবাহিনী রাফাহতে প্রবেশ শুরু করে। এরই মধ্যে তারা রাফাহ ক্রসিং বা সীমান্তের নিয়ন্ত্রণে নিয়েছে। এই সীমান্ত দিয়েই মূলত এতদিন গাজায় মানবিক সহায়তা প্রবেশ করত।

ইসরায়েলি আর্মি রেডিও ঘোষণা করেছে, মঙ্গলবার সকালে সেনাবাহিনী রাফাহ ক্রসিংয়ের ফিলিস্তিনি অংশের নিয়ন্ত্রণ নিয়েছে। সেনাবাহিনীর ফুটেজে ট্যাঙ্কগুলোকে কমপ্লেক্সের মাঝ দিয়ে ঘুরতে দেখা গেছে এবং গাজার অংশে ইসরায়েলি পতাকা উত্তোলন করা হয়েছে। ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইসারেলি আগ্রাসনের মুখে রাফাহয় আশ্রয় নিয়েছে বাস্তুচ্যুত লাখ লাখ ফিলিস্তিনি। কিন্তু কয়েক সপ্তাহ ধরে সেখানে অভিযান চালানোর ঘোষণা দিয়ে আসছে ইসরায়েল। ইসরায়েলের অভিযানে সেখানে মানবিক বিপর্যয় তৈরি হতে পারে বলে শুরু থেকেই সতর্ক করে আসছে জাতিসংঘসহ বিভিন্ন দেশ।

প্রকাশিত ছবিতে দেখা গেছে, ইসরায়েলের পতাকাবাহী ট্যাঙ্ক রাফাহর ফিলিস্তিন অংশে প্রবেশ করছে। সেখানে সীমিত পরিসরে নির্দিষ্ট লক্ষে অভিযান পরিচালনা করা হবে বলে জানানো হয়েছে।

মূলত গাজায় মানবিক সহায়তা প্রবেশের দুটি পথ রয়েছে। একটি হলো রাফাহ অন্যটি কেরাম শালোম। কিন্তু প্রবেশপথ দুটি ইসরায়েল বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবিক দপ্তরের মুখপাত্র জেনস লারকে। অবরুদ্ধ অঞ্চলটিতে মাত্র একদিনের জ্বালানি রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করেছে ফিলিস্তিনি মুক্তিকামী সংগঠন হামাস। প্রস্তাব মেনে নেওয়ার বিষয়টি মিশর এবং কাতারের মধ্যস্থতাকারীদের জানিয়েছেন সংগঠনটির প্রধান ইসমাইল হানিয়া। তবে এ বিষয়ে ইসরায়েলের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এদিকে কায়রোতে চলমান যুদ্ধবিরতি আলোচনাকে ভেস্তে দেওয়ার লক্ষ্যেই ইসরায়েলে রাফাহ অভিযান শুরু করেছে বলে জানিয়েছে হামাস। মধ্যস্ততাকারী দেশ মিশরও একই কথা জানিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতির প্রধান জোসেফ বোরেল সতর্ক করে বলেছেন, রাফাহতে ব্যাপক হামলা হলে অনেক বেসামরিক হতাহতের ঘটনা ঘটবে।

ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল-১২ এক প্রতিবেদনে বলেছে, মধ্যস্থতাকারীদের কাছ থেকে হামাসের প্রতিক্রিয়া পেয়েছে ইসরায়েল। এটি এখন তারা খতিয়ে দেখছে। পরে আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাবে।

সূত্রঃ রয়টার্স

এম.কে
০৮ মে ২০২৪ৃ

আরো পড়ুন

ইন্দোনেশিয়ায় ৫৯ যাত্রী নিয়ে প্লেন নিখোঁজ

অনলাইন ডেস্ক

শেফের জন্য ৩০০০ পাউন্ড সাইন-ইন বোনাস, ছয় অংকের বেতন!

আর কতদিন রাশিয়ার ক্ষমতায় থাকবেন পুতিন!