22.2 C
London
May 10, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

যেকোনো ভিসা দিয়ে পালন করা যাবে ওমরাহ

যেকোনো ভিসা নিয়ে সৌদি আরবে গেলেই ওমরাহ করা যাবে বলে ঘোষণা দিয়েছে দেশটি। এর ফলে এখন থেকে আলাদা করে আর ওমরাহ ভিসার প্রয়োজন হবে না। এ ব্যাপারে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক টুইটে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, যেকোনো ভিসা নিয়ে যেকোনো দেশ থেকে আসা ব্যক্তিরা সহজে ও স্বচ্ছন্দে ওমরাহ পালন করতে পারবেন।

সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, নতুন এই ঘোষণার ফলে সৌদি আরবে ফ্যামিলি, ট্রানজিট, শ্রমিক এবং ই-ভিসাধারী সবাই কোনো বাধা ছাড়াই ওমরাহ পালন করতে পারবেন। এ ব্যাপারে হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়, আপনার ভিসা যা-ই হোক, আপনি ওমরাহ করতে পারবেন।

তবে ওমরাহ পালন করতে চাইলে সৌদি আরবে যাওয়ার পর দেশটির সরকারি ‘নুসুক’ অ্যাপের মাধ্যমে অনুমতি নেওয়ার আহ্বান জানানো হয়েছে। নুসুক অ্যাপের মাধ্যমে বিভিন্ন সেবা নিশ্চিত করা হয়। এর মধ্যে রয়েছে বাসস্থানের ব্যবস্থা করা, ওমরাহর পরিকল্পনা সাজানো এবং মদিনায় ভ্রমণ করা।

মুসল্লিরা যাতে নির্বিঘ্নে ওমরাহ করতে পারেন, সে জন্য সাম্প্রতিক বছরগুলোয় বেশ কিছু উদ্যোগ নিয়েছে সৌদির সরকার। যারা আর্থিক ও শারীরিক কারণে হজ করতে পারেন না, তারা যাতে ওমরাহ করতে পবিত্র মক্কা ও মদিনায় উপস্থিত হতে পারেন, এ ক্ষেত্রে বিশেষ নজর দিয়েছে তারা। এ জন্য ওমরাহ পালনের ব্যবস্থা সহজ করে দেওয়া হয়েছে।

এ ছাড়া ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা, স্থল-জল ও আকাশপথে দেশটিতে প্রবেশের সুযোগ করে দিয়েছে সৌদি সরকার। আবার নারীর সঙ্গে বৈধ পুরুষ সঙ্গী থাকার বাধ্যবাধকতাও তুলে দেওয়া হয়েছে।

সূত্রঃ গালফ নিউজ

এম.কে
২৭ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

কাবা শরীফে মুসল্লির আত্মহত্যার চেষ্টা

ইরানে ১১ পর্বতারোহীর মৃত্যু, নিখোঁজ ৭

সৌদির ঐতিহাসিক তাবুক পাহাড়ে তুষারপাত