9.9 C
London
March 28, 2024
TV3 BANGLA
বাকি বিশ্বশীর্ষ খবর

যে কারণে অন্ধকারে ডুবে আছে লেবানন

মারাত্মক অর্থনৈতিক সঙ্কটের মধ্যে থাকা দেশটি এখন বিদ্যুতের অভাবে অন্ধকারে ডুবে রয়েছে। গত ১৮ মাস ধরে লেবানন বড় ধরনের অর্থনৈতিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে এবং দেশটিতে জ্বালানির চরম সঙ্কট দেখা দিয়েছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বিবিসি।

 

দেশটির একজন সরকারি কর্মকর্তা জানান, দেইর আম্মার এবং জাহরানিতে অবস্থিত দেশটির সবচেয়ে বড় দুটি বিদ্যুৎ কেন্দ্র জ্বালানির অভাবে বন্ধ হয়ে গেছে। দেশটির বিদ্যুতের গ্রিড শনিবার দুপুর বারোটার সময় সম্পূর্ণ অচল হয়ে গেছে এবং আগামী বেশ কয়েকদিনের আগে সেগুলো আবার চালু করা সম্ভব হবে না বলে সরকার জানিয়েছে।

 

সারা রাত অন্ধকার থাকার পর রোববার সকাল থেকে স্বাভাবিক হয় লেবাননের বিদ্যুৎ পরিস্থিতি। সঙ্কট সমাধানে এগিয়ে আসে দেশটির সেনাবাহিনী।

 

রোববার সেনাবাহিনীর সহায়তায় দুটি বিদ্যুৎ কেন্দ্র পুনরায় চালু করতে সক্ষম হয় কর্তৃপক্ষ। তবে, পর্যাপ্ত জ্বালানি না থাকায় দিনে মাত্র দুই ঘণ্টার জন্য সরবরাহ করা হচ্ছে বিদ্যুৎ।

 

জ্বালানি কর্মকর্তারা জানান, দুটি প্রধান বিদ্যুৎ কেন্দ্র চালু করতে নিজেদের জ্বালানি হস্তান্তর করে সেনাবাহিনী। তবে, চাহিদার তুলনায় তা অনেক কম হওয়ায় দিনে মাত্র দুই ঘণ্টার জন্য বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। লোকজনকে নির্ভর করতে হচ্ছে ব্যয়বহুল বেসরকারি জেনারেটরের ওপর।

 

গত ১৮ মাস ধরে চরম অর্থনৈতিক সঙ্কটে পড়েছে লেবানন। বৈদেশিক মুদ্রার ব্যাপক ঘাটতির কারণে জ্বালানি সরবরাহকারীদের কাছ থেকে জ্বালানি কিনতে পারছে না সরকার। এতে সঙ্কট আরও তীব্র হয়ে পড়েছে।

 

১৩ অক্টোবর ২০২১
এনএইচ

আরো পড়ুন

প্রায় ৫শ’ গার্মেন্টসের বেতন-বোনাস নিয়ে নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে পরিস্থিতি

কোন মানুষই অবৈধ নয়​ | 10 February 2021

অনলাইন ডেস্ক

Law with N. Rahman | 24 January