18.9 C
London
May 7, 2024
TV3 BANGLA
আমেরিকা

যে কারণে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় হতে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গাজায় ইসরায়েলের নির্বিচার গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ চলছে। বিক্ষোভে অংশগ্রহণ করায় দেশটির কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশিসহ ৮ শিক্ষার্থীকে বহিষ্কারের অভিযোগ পাওয়া গেছে।

জানা গেছে, বিক্ষোভের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় থেকে শৃঙ্খলা ভঙের কারণে শিক্ষার্থীদের বিরুদ্ধে নেওয়া হচ্ছে ব্যবস্থা। এরই মধ্যে দেশটির কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশিসহ ৮ শিক্ষার্থীকে বহিষ্কারের অভিযোগ পাওয়া গেছে। এছাড়া বাংলাদেশি শিক্ষার্থী মায়মুনা ইসলাম নুহার রুমমেটসহ ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। নুহার বাবা চট্টগ্রাম জেলার সদ্বীপ উপজেলা বাসিন্দা মনির হোসেন বলেন, নুহা ফুল স্কলারশিপ নিয়ে নিউরো সায়েন্সের তৃতীয় সেমিস্টারে পড়াশোনার পাশাপাশি ওই বিশ্ববিদ্যালয়ে চাকরিও করছেন। গ্রেপ্তার এড়াতে নুহা লুকিয়ে ছিলেন বলে উল্লেখ করেন তার বাবা।

তিনি আরও বলেন, মেয়ে নুহা ও তার সহপাঠীরা আমেরিকান বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য ইসরায়েলের তহবিল প্রত্যাহারের দাবি করছে। তারা অবিলম্বে গাজায় গণহত্যা বন্ধেরও দাবি জানাচ্ছে। ইহুদি সম্প্রদায়ের অনেকেই তাদের সাথে একাত্মতা প্রকাশ করেছে।

মনির হোসেন বলেন, নুহা ও তার সঙ্গীরা ক্যাম্পাসে আন্দোলন চালিয়ে যাচ্ছে। বিশ্ববিখ্যাত হার্ভার্ড, এমআইটিসহ যুক্তরাষ্ট্রের অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্রমশ মানবতার আন্দোলনে যোগ দিচ্ছে।

সূত্রঃ নিউজ এজ বিডি

এম.কে
২৬ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

আবারো মেলিন্ডাকে বিয়ে করতে চান বিল গেটস!

একজনকেই বিয়ে করেছেন জোড়া লাগা ২ বোন

ট্রাম্পের বিরুদ্ধে জালিয়াতির মামলা