TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রাজ্যাভিষেকে এই প্রথম ধর্মের বৃত্ত ভাঙ্গলো রাজপরিবার

ইতিহাসে প্রথম বারের মত ব্রিটিশ রাজার রাজ্যাভিষেকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছেন খ্রিস্টান ছাড়াও অন্যান্য ধর্মাবলম্বী নেতারা। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে যে মুসলিম, হিন্দু, শিখ, বৌদ্ধ ও জৈন নেতারা সক্রিয় ভূমিকা নেবেন রাজ্যাভিষেকের প্রক্রিয়ায়। আরো জানা গিয়েছে, অনুষ্ঠানে বাইবেল থেকে পাঠ করবেন হিন্দু ধর্মাবলম্বী প্রধানমন্ত্রী ঋষি সুনাক। প্রসঙ্গত, ধর্মপ্রাণ খ্রিস্টান হিসাবেই রাজা তৃতীয় চার্লস বিশেষভাবে পরিচিত।

আগামী ৬ মে রাজ্যাভিষেক হবে ব্রিটিশ রাজার। এরই মধ্যে সেই অনুষ্ঠানের জোর প্রস্তুতি চলছে। প্রতিবারের মত খ্রিস্টান ধর্মের আদর্শ অনুযায়ী দেশকে রক্ষার করার শপথ নেবেন রাজা তৃতীয় চার্লস। দেশের পাশাপাশি চার্চ অফ ইংল্যান্ডের আদর্শকে অক্ষুণ্ণ রাখতেও অঙ্গীকার করবেন তিনি। রাজ্যাভিষেক পুরো প্রক্রিয়ার দায়িত্বে রয়েছেন আর্চবিশপ অফ ক্যান্টারবেরি, জাস্টিন ওয়েলবি।

 

 

 

 

রবিবার জাস্টিনের দপ্তর থেকে রাজ্যাভিষেকের সমস্ত প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত বিবরণ প্রকাশিত হয়েছে। সেখানেই বলা হয়েছে, রাজ্যাভিষেক প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন ব্রিটেনের ভিন্ন ধর্মের নেতারা। ব্রিটেনের রাজা হিসাবে চার্লস শপথ নেওয়ার পর তার উদ্দেশ্যে বিশেষ বার্তা দেবেন তারা। আলাদা ধর্মে বিশ্বাসী হলেও সামাজিক কল্যাণের কথা ভেবে তারা একত্রিত ভাবে কাজ করবেন, এমনই বার্তা দেবেন তারা।

শুধু তাই নয়, ব্রিটিশ পার্লামেন্টের নিম্ন কক্ষ হাউজ অফ কমন্সের খ্রিস্টান ব্যতীত অন্যান্য ধর্মের সদস্যরাও এ অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সদ্য অভিষিক্ত রাজাকে রাজকীয় রোব পরিয়ে দেবেন তারা। এছাড়াও ঐতিহ্যবাহী সোনার ব্রেসলেট পরিয়ে দেবেন রাজার হাতে। অনুষ্ঠানে বাইবেল থেকে গুরুত্বপূর্ণ পাঠ করবেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। রাজ্যাভিষেকের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন স্কটল্যান্ডের প্রধানমন্ত্রী হামজা ইউসুফ। পশ্চিমা বিশ্বে এই প্রথম কোনো মুসলিম ব্যক্তি রাষ্ট্রনেতা নির্বাচিত হয়েছেন।

ধর্মপ্রাণ খ্রিস্টান হিসাবেই পরিচিত রাজা চার্লস। তবে অন্য ধর্মের প্রতি তার আগ্রহ ছিল। সেই কথা মাথায় রেখেই তার রাজ্যাভিষেকে নানা ধর্মাবলম্বী ব্যক্তিকে আমন্ত্রণ জানানো হয়েছে। ভারত থেকে বলিউড অভিনেত্রী সোনম কাপুরকেও এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। বিশেষ দিনে পারফর্ম করবেন তিনি।

আরো পড়ুন

রাশিয়ার সাথে যুদ্ধাবস্থা সৃষ্টি হচ্ছে কিন্তু সেনাবাহিনীর সংখ্যা হ্রাস করছে সরকার

ইসরাইলের ‘গলা চেপে’ ধরেছে ইউরোপের দেশগুলো

রোহিঙ্গাদের শীর্ষ নেতা মুহিববুল্লাকে গুলি করে হত্যা

অনলাইন ডেস্ক