TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রানি হচ্ছেন ক্যামিলা

ব্রিটেনে এগিয়ে আসছে রাজা তৃতীয় চার্লসের অভিষেকের দিন। এখন পর্যন্ত দু’হাজার অতিথির কাছে পৌঁছে গেছে আমন্ত্রণপত্র। তবে, তাতে রয়েছে একটি পরিবর্তন। এত দিন পর্যন্ত ব্রিটেনের রাজপরিবারের আমন্ত্রণপত্রগুলোতে ক্যামিলার নামের আগে লেখা থাকত ‘কুইন কনসর্ট’। মে মাসের ৬ তারিখে অভিষেক অনুষ্ঠানের সুসজ্জিত আমন্ত্রণপত্রে তার নামের পাশে স্পষ্ট জ্বলজ্বল করছে ‘রানি’ তকমাটি। স্পষ্ট লেখা রয়েছে- রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামিলার পক্ষ থেকে আমন্ত্রণ। অর্থাৎ, এই অভিষেক কার্যত ক্যামিলারও রানি পদে অভিষিক্ত হওয়ার অনুষ্ঠান বটে। বিয়ের ১৮ বছর পরে রানির পদে অভিষিক্তা হবেন তিনি।

ক্যামিলার যখন বিয়ে হয়, রাজপরিবারে প্রশ্ন উঠেছিল তার উপাধি কী হবে। ভাবা হয়েছিল, ‘প্রিন্সেস কনসর্ট’ হিসেবেই পরিচিত হবেন তিনি। কিন্তু ছেলের বৌয়ের জন্য রানি দ্বিতীয় এলিজাবেথ বেছে নিয়েছিলেন ‘কুইন কনসর্ট’ তকমাটি। চার্লসের রাজপদে অভিষেকের পরে রাজা অষ্টম এডওয়ার্ডের স্ত্রী রানি অ্যালেক্সান্দ্রা, পঞ্চম জর্জের স্ত্রী রানি মেরি ও ষষ্ঠ জর্জের স্ত্রী রানি এলিজাবেথের সাথে একই তালিকায় ঠাঁই পাবে ক্যামিলার নাম।

তবে, রাজপরিবারের মহিলা শাসকদের সাথীদের অবশ্য কখনো ‘রাজা’ তকমা পাওয়ার সৌভাগ্য হয়নি। রানি ভিক্টোরিয়ার স্বামীকে আজীবন প্রিন্স অ্যালবার্ট উপাধিতে ভূষিত করা হয়েছিল। রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী পরিচিত ছিলেন প্রিন্স ফিলিপ বা ডিউক অব এডিনবরা নামে।

প্রাসাদ সূত্রে খবর, আমন্ত্রণপত্রটির নির্দিষ্ট থিম রয়েছে। ব্রিটিশ লোককাহিনি ও ‘গ্রিন ম্যান’-এর ছবি রয়েছে তাতে। শুধু তাই নয়, আমন্ত্রণপত্রটি তৈরি সম্পূর্ণ পুনর্ব্যবহৃত কাগজে। উল্লেখ্য, ব্রিটেন-সহ ইউরোপের লোককাহিনিতে ‘গ্রিন ম্যান’ আসলে বসন্ত ও উর্বরতার প্রতীক।

অভিষেকে উপস্থিত থাকবে রাজা তৃতীয় চার্লসের নাতি, যুবরাজ উইলিয়াম ও যুবরানি কেটের প্রথম সন্তান রাজকুমার জর্জ। বাদ যাবেন না ক্যামিলার আগের পক্ষের নাতি-নাতনিরাও। চার্লস ও ক্যামিলার একটি ছবি প্রকাশ করা হয়েছে রাজপ্রাসাদের তরফে। পাশাপাশি, চার্লসের ছবি দিয়ে একটি ডাকটিকিটও প্রকাশিত হয়েছে। তবে, রানি দ্বিতীয় এলিজাবেথের ছবিওয়ালা ডাকটিকিট শেষ না হওয়া পর্যন্ত সেটি চালু হবে না। মজার ব্যাপার হলো, ডাকটিকিটে কিন্তু চার্লসের মাথায় মুকুট নেই।

আরো পড়ুন

লন্ডনে ইউরো কাপ দেখতে এসে ২ হাজার করোনা আক্রান্ত

অনলাইন ডেস্ক

বিদেশ থেকে কেবল ১৮ থেকে ৫০ বছর বয়সী ব্যক্তিরা ওমরায় যেতে পারবেন

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে জাতীয় পরিসংখ্যান অধিদপ্তরের পরিসংখ্যানে ঘাপলা

নিউজ ডেস্ক