14 C
London
May 2, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

রাশিয়ায় প্রতারিত হয়ে ইউক্রেনের যুদ্ধে যাওয়া ভারতীয় যুবকের মৃত্যু

উচ্চ বেতনে চাকরির আশ্বাসে সম্প্রতি রাশিয়া গিয়েছিলেন ভারতের হায়দরাবাদের ৩০ বছর বয়সী যুবক মোহম্মদ আফসান। গতকাল বুধবার তার মৃত্যুর খবর দিয়েছে, রাশিয়ায় অবস্থিত ভারতীয় দূতাবাস। তবে ঠিক কীভাবে আফসানের মৃত্যু ঘটেছে সে বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি।

এ বিষয়ে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি আফসানের পরিবারের সদস্যরা তাকে রাশিয়া থেকে ফিরিয়ে আনার জন্য এআইএমআইএম প্রধান এবং হায়দরাবাদের সাংসদ আসাদুদ্দিন ওয়াইসির কাছে সহায়তা চেয়েছিল। পরে এআইএমআইএম-এর পক্ষ থেকে মস্কোতে অবস্থিত ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করলে, কর্মকর্তারা আফসানের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন।

এ বিষয়ে মস্কোর ভারতীয় দূতাবাস বুধবার (৬ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাক্সে একটি বিবৃতি পোস্ট করেছে। এতে লেখা হয়েছে, ‘আমরা ভারতীয় নাগরিক শ্রী মোহম্মদ আফসানের মর্মান্তিক মৃত্যুর বিষয়ে জানতে পেরেছি। আমরা তার পরিবার এবং রুশ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছি। মিশন তার মরদেহ ভারতে পাঠানোর চেষ্টা করবে।’

ভারতীয় একাধিক গণমাধ্যম জানিয়েছে, আরও কয়েকজনের সঙ্গে উচ্চ বেতনে কাজের আশ্বাসে রাশিয়ায় গিয়েছিলেন আফসান। পরে দালালেরা তাকে প্রতারিত করে ইউক্রেনের বিরুদ্ধে রুশ বাহিনীর হয়ে যুদ্ধ ক্ষেত্রে যেতে বাধ্য করে। নিহত আফসান স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন।

কয়েক সপ্তাহ আগেই একইভাবে প্রতারিত হয়ে ভারতের রাজস্থানের ২৩ বছর বয়সী এক যুবক মারা গেছেন বলে জানা গেছে। হামিল মাঙ্গুকিয়া নামে ওই যুবক একটি অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে রাশিয়ায় চাকরির জন্য আবেদন করেছিলেন। পরে তাকে চেন্নাই থেকে মস্কো পাঠানো হয় এবং রুশ সেনাবাহিনীর সহযোগী হিসেবে নিয়োগ দেওয়া হয়। গত ২১ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন সীমান্তের দোনেৎস্ক অঞ্চলে ইউক্রেনের বিমান হামলায় মারা যান মাঙ্গুকিয়া।

উল্লেখ্য, সম্প্রতি রাশিয়ায় ঘুরতে গিয়ে দালালের ইন্ধনে বেলারুশের সীমান্তে ঢুকে পড়েছিলেন ভারতের পাঞ্জাবের সাত যুবক। পরে তাদেরকে রুশ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। চলতি সপ্তাহেই একটি ভিডিও বার্তায় ওই যুবকেরা জানিয়েছেন, রুশ কর্তৃপক্ষ তাদের ১০ বছর কারাদণ্ডের ভয় দেখিয়ে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে যেতে বাধ্য করেছে।

সূত্রঃ এনডিটিভি

এম.কে
০৭ মার্চ ২০২৪

 

আরো পড়ুন

তুরষ্কে পেরেক বিহীন নান্দনিক কাঠের মসজিদ

গ্রিনল্যান্ডে এক হাজার বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা: গবেষণা

ওমরাহ হাজীদের সৌদি ত্যাগের নির্দেশ