10.4 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রাশিয়াকে ঠেকাতে ইউক্রেনে অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাজ্য

রাশিয়া সীমান্তে প্রায় এক লাখ সেনা মোতায়েন করার পরিপ্রেক্ষিতে আত্মরক্ষার জন্য ইউক্রেনকে স্বল্পপাল্লার ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে যুক্তরাজ্য।

 

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের বরাত দিয়ে মঙ্গলবার (১৮ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

 

প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস এমপিদের বলেছেন, ব্রিটিশ সেনাদের একটি ছোট দলকেও প্রশিক্ষণ দেওয়ার জন্য ইউক্রেনে পাঠানো হবে। তিনি বলেন, রাশিয়ার সেনাদের আক্রমণের কাজে লাগানো হতে পারে- এ উদ্বেগের ‘যৌক্তিক ও বাস্তব কারণ রয়েছে’।

 

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী আরও জানিয়েছেন, রাশিয়ার সেনারা ইউক্রেনে হামলা করতে পারে বলে যে গুঞ্জন রয়েছে তাতে উদ্বিগ্ন হওয়ার মতো যথেষ্ট বৈধ ও বাস্তব কারণ রয়েছে। রাশিয়া অবশ্য বারবারই ইউক্রেনে যেকোনো ধরনের হামলার পরিকল্পনা নাকচ করে দিয়ে এসেছে। মস্কোর দাবি, পশ্চিমা দেশগুলোই পূর্ব ইউরোপে উত্তেজনা সৃষ্টি করছে।

 

২০১৪ সালে ক্রিমিয়ায় রুশ হামলা ও ভূখণ্ডটি রাশিয়ার সঙ্গে যুক্ত করার পর ইউক্রেনের নৌবাহিনী পুনর্গঠনে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছিল যুক্তরাজ্য। এরপর ইউক্রেনের সামরিক বাহিনীকে প্রশিক্ষণ দিতে ২০১৫ সাল থেকে বহুসংখ্যক ব্রিটিশ সেনা দেশটিতে অবস্থান করছেন।

 

১৮ জানুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

হোম অফিস কর্তৃক আশ্রয়প্রার্থীদেরকে হয়রানি

অনলাইন ডেস্ক

ওয়েম্বলিতে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন বাংলাদেশি বংশোদ্ভূত হামজা

অনলাইন ডেস্ক

মানুষের জায়গা নিচ্ছে চ্যাটজিপিটি !