13.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

রাশিয়ায় নিষিদ্ধ হলো ফেসবুক ও টুইটার

রাশিয়ায় নিষিদ্ধ করা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটার। শুক্রবার (৪ মার্চ) দেশটির মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা রসকোমনাদজর ফেসবুকের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করে।

 

ফেসবুকে রুশ গণমাধ্যম ও সাইটগুলোর প্রতি যে ‘বৈষম্যমূলক’ আচরণ করা হচ্ছে, তার জবাব দিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ‘২০২০ সালের অক্টোবরের পর থেকে আমরা অন্তত ২৬টি কেস পেয়েছি যেখানে রাশিয়ার গণমাধ্যমের বিরুদ্ধে বৈষম্যমূলক পদক্ষেপ নিয়েছে ফেসবুক। সাম্প্রতিক সময়ে এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি রাশিয়া টুডে, জভেজদা টিভি, আরআইএ ও স্পুটনিকসহ বেশ কিছু রুশ গণমাধ্যমের এক্সেস সীমিত করে দিয়েছে’।

 

রুশ গণমাধ্যম আরটি জানিয়েছে, আরটি ও স্পুটনিকের মতো রাশিয়ান গণমাধ্যমগুলোর অ্যাকাউন্ট এক্সেস কেড়ে নিয়েছেফেসবুকের মূল কোম্পানি মেটা। মেটার অভিযোগ এই রুশ গণমাধ্যমগুলো প্রোপ্যাগান্ডা ছড়াচ্ছে। তবে এবার পাল্টা আঘাত হানলো রাশিয়া। দেশটিতে মেটার অধীনে থাকা অ্যাপগুলো ব্যবহারের সুযোগ বন্ধ করে দেয়া হচ্ছে।

 

এ নিয়ে মেটা প্রেসিডেন্ট নিক ক্লেগ বলেন, এ সিদ্ধান্তের মাধ্যমে রাশিয়ান ব্যবহারকারীদের নির্ভরযোগ্য তথ্য উৎস থেকে বিচ্ছিন্ন করা হবে।

 

হোয়াইট হাউসও এই পদক্ষেপের প্রতিক্রিয়া জানিয়ে বলেছে, এটি গভীরভাবে উদ্বেগজনক। তবে দেশটিতে ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ এখনও কাজ করছে। ফেসবুকের পাশাপাশি টুইটার ব্যবহারও সীমিত করেছে রসকোমনাদজর।

এক প্রতিবেদনে তাস নিউজ এজেন্সি জানিয়েছে, শুক্রবার রাশিয়ার যোগাযোগ তদারকি সংস্থা রোসকোমনাডজোর টুইটার ব্যবহার সীমিত করেছে।

 

অন্যদিকে ইন্টারফ্যাক্স এবং আরআইএ নভোস্তি সংবাদ সংস্থার মতে, ২৪ ফেব্রুয়ারি থেকে অভিশংসক প্রধানের অনুরোধে রাশিয়ায় টুইটার ব্যবহার সীমাবদ্ধ করা হয়েছে।

 

ইউক্রেনে হামলা করার পর থেকে মস্কোর দাবি তাদের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে পশ্চিমা গণমাধ্যমগুলো। এজন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটার নিষিদ্ধ ঘোষণা করেছে রাশিয়া।

 

৫ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

সোশ্যাল হাউজিং 

নিউজ ডেস্ক

অ্যাসাইলামপ্রার্থীদের অপসারণ দ্রুত করতে ‘নিরাপদ দেশের তালিকা’ তৈরি করতে চান স্বরাষ্ট্র সচিব!

‘পাওরি হোরি হে!’: ভারত-পাকিস্তানকে একত্র করেছে ৫ সেকেন্ডের ভাইরাল ভিডিও

নিউজ ডেস্ক