10.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

রুমানিয়ার সীমান্তে বাংলাদেশিসহ ১১৬ জন গ্রেফতার

রোমানিয়ার নাদলাক এবং নাদলাক ২ বর্ডার পয়েন্টে গত ২৪ ঘণ্টায় পরিচালিত বেশ কয়েকটি অভিযানে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মোট একশ ১৬ জন অভিবাসীকে আটক করা হয়েছে। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোমানিয়া সীমান্ত পুলিশ এই তথ্য জানায়।

পুলিশের বিবৃতিতে বলা হয়, রোববার থেকে সোমবার পর্যন্ত সময়ে এসব অভিযান পরিচালনা করে আরাদ কাউন্টির সীমান্ত পুলিশ। এই অভিবাসীরা অনিয়মিত উপায়ে সীমান্ত পাড়ি দিয়ে সেনজেনভুক্ত দেশগুলোতে প্রবেশের লক্ষ্যে ট্রাক এবং লরির ভেতর লুকিয়ে ছিলেন।

মোট তিনটি ট্রাক এবং একটি লরির ভেতর থেকে তাদেরকে উদ্ধার করা হয়৷ দুই তুর্কি এবং একজন রোমানীয় নাগরিক গাড়িগুলো পরিচালনা করছিলেন৷। তুরস্ক ও রোমানিয়ায় নিবন্ধিত গাড়িগুলো নিয়ে তারা রোমানিয়া সীমান্ত অতিক্রম করার আগে আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে গিয়ে আটক হন।

রোমানিয়ায় নিবন্ধিত গাড়িটির চালক জার্মানির একটি বাণিজ্যিক কোম্পানির জন্য মার্বেল, প্লাস্টিক এবং ধাতব পদার্থ পরিবহনের উদ্দেশ্যে রোমানিয়া-ডেনমার্ক রুটে ভ্রমণ করছিলেন। গাড়িগুলো পুঙ্খানুপুঙ্খ চেকের পর লরি থেকে ৯৪ জন বিদেশি নাগরিক এবং বাকিদের ট্রাক থেকে বের করে আনেন সীমান্ত পুলিশের দল।

বিশদ তদন্তের জন্য আটক হওয়া এই অভিবাসীদেরকে আরাদ অঞ্চলের অভিবাসন সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়েছে। আটক হওয়া অভিবাসীদের মধ্যে বাংলাদেশি ছাড়াও সিরিয়া, পাকিস্তান, মিশর, ভারত, ঘানা, শ্রীলঙ্কা, নেপাল এবং ইরাকের নাগরিকেরা আছেন।

তারা সবাই বেআইনিভাবে পশ্চিম ইউরোপের দেশগুলোতে প্রবেশের চেষ্টা করেছিল। প্রাথমিকভাবে সীমান্ত পুলিশ অভিবাসীদের পরিবহনকারী চালকদের বিরুদ্ধে অভিবাসী পাচারের অভিযোগে বিচারিক তদন্ত শুরু করেছে।

অপরদিকে, আইন ভঙ্গ করে রোমানিয়া সীমান্ত অতিক্রমের চেষ্টা করা ব্যক্তিদের বিরুদ্ধে তদন্ত শেষে প্রয়োজনীয় আইনী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে সীমান্ত পুলিশ।

এই ধরনের অভিযোগে অভিযুক্ত অভিবাসীদের সাধারণত নিজ দেশে ফেরত পাঠানো এবং পরবর্তীতে ইইউ ও রোমানিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা প্রদান করা হয়।

এর আগে ২০ আগস্ট রোববার দেয়া আরেক বিবৃতিতে, শুক্র ও শনিবারের মধ্যে নাদলাক ২ বর্ডার পয়েন্ট থেকে ৫০ জন অনিয়মিত অভিবাসীকে আটকের তথ্য দিয়েছিল সীমান্ত পুলিশ।

এসব অভিবাসীদের মধ্যে ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও সিরিয়া থেকে আসা অভিবাসীরা ছিলেন বলে বিবৃতিতে বলা হয়েছে। তুরস্ক এবং চেক প্রজাতন্ত্রের দুই নাগরিক অভিবাসীদের পরিবহন করা গাড়িগুলো চালাচ্ছিলেন।

এম.কে
২৩ আগস্ট ২০২৩

আরো পড়ুন

‘ওয়াক ইন অ্যাপয়েন্টমেন্ট’ বন্ধ করছে লন্ডনের বাংলাদেশ হাইকমিশন

ইংল্যান্ডে পুরো রমজান জুড়ে গির্জা,জাদুঘর ও স্টেডিয়ামে ইফতারের জমজমাট আয়োজন

টুইটারকে টেক্কা দিতে মেটা নিয়ে এলো থ্রেডস অ্যাপ