12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রুয়ান্ডা নিয়ে হোম অফিসের ভয়ঙ্কর নথি প্রকাশ

রুয়ান্ডার বিরোধী দলের একজন নেতা ঋষি সুনাকের সাথে রুয়ান্ডানীতির সফলতা নিয়ে সন্দিহান বলে মত প্রকাশ করেছেন। তিনি বলেন রুয়ান্ডা সরকার এই চুক্তির উপর দৃঢ় থাকবে বলে মনে হয় না।

ভিক্টোয়ার ইঙ্গাবায়ার উমুহোজা,রুয়ান্ডার বিরোধী দলীয় রাজনীতিবিদ দ্য গার্ডিয়ানকে বলেন, রুয়ান্ডার সরকার তাকে তার অসুস্থ স্বামীকে দেখতে বা দেশে ত্যাগ করতে অনুমতি দিতে অস্বীকার করেছে। যা থেকে পরিষ্কার পল কাগমের অধীনে সরকার আন্তর্জাতিক আইন মেনে চলেনি কখনও। অন্যদিকে যুক্তরাজ্যে সুনাক রুয়ান্ডায় যুক্তরাজ্যের আশ্রয় প্রার্থীদের জোর করে প্রেরণের পরিকল্পনার দিকে এগিয়ে চলেছেন বলে মন্তব্য করেন ভিক্টোয়ার।

মঙ্গলবার, ভিক্টোয়ার পূর্ব আফ্রিকার বিচার আদালতে একটি দাবি উত্থাপন করেন। তিনি জুলাইয়ের সাধারণ নির্বাচনে রাষ্ট্রপতি পদে নির্বাচন করার অনুমতি চান।

ভিক্টোয়ার উমুহোজা বলেন, “ আমি যে আঞ্চলিক আদালতে ন্যায়বিচার চাইছি তা হতে প্রমাণিত হয় যে কেউ রুয়ান্ডার সরকারকে চ্যালেঞ্জ জানাতে সাহস করে না। তাছাড়া রুয়ান্ডায় ন্যায্য ন্যায়বিচার নেই এখানে কোন ভরসায় নির্যাতিত আশ্রয়প্রার্থীদের ঠেলে দেয়া হচ্ছে।

আমাদের অবশ্যই রুয়ান্ডার বিচার ব্যবস্থার কার্যকারিতা এবং তার আন্তর্জাতিক বাধ্যবাধকতাগুলির প্রতি রুয়ান্ডার সরকারের প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন তুলতে হবে, বিশেষত এই সময়ে এটি জরুরি প্রয়োজন যখন রুয়ান্ডা যুক্তরাজ্যের সাথে একটি বিতর্কিত অভিবাসন অংশীদারিত্বের মধ্যে প্রবেশ করেছে।”

উমুহোজা তার মামলা তানজানিয়ার আদালতে নিয়ে গেছেন, ২০১০ সাল থেকে রাষ্ট্রপতি কাগমের বিরোধিতা করার প্রয়াসে তিনি নির্যাতিত হয়েছেন বলে জানা যায়। রুয়ান্ডার বর্তমান সরকারের উপর একনায়কতন্ত্র চালানোর অভিযোগ রয়েছে। বর্তমান সরকার গত নির্বাচনে প্রায় ৯৮.৮% ভোটে জিতেছিল।

অ্যামনেস্টি সহ বিভিন্ন মানবাধিকার সংস্থা রুয়ান্ডার ত্রুটিযুক্ত বিচার ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছে। কাগমের থেকে ক্ষমা পাওয়ার পরে উমুহোজা ২০১৮ সালে কারাগার থেকে মুক্তি পেয়েছিলেন। তিনি বিগত আট বছরের বিভিন্ন কারাগারে বন্দি অবস্থায় ছিলেন বলে জানা যায়।

বার্টেলসম্যান স্টিফটংয়ের রূপান্তর সূচক (বিটিআই) এর অনুসন্ধানী রিপোর্টে রুয়ান্ডাকে একটি শক্তিশালী কর্তৃত্ববাদী রাষ্ট্র বলে বিবেচনা করা হয়।

বিটিআই জানায়, “ রুয়ান্ডায় সরকার বিরোধী অংশকে গুম,হত্যা সহ নানা ধরনের অত্যাচারের মুখোমুখি হতে হয়। রাজনৈতিক বিরোধী, সাংবাদিক এবং নাগরিক সমাজ কর্মীদেরও দমন করতে অত্যাচার চালানো হয়। ”

সোমবার রাতে প্রকাশিত যুক্তরাজ্যের হোম অফিসের একটি নথি হতে জানা যায় রুয়ান্ডায় বিরোধী রাজনীতিবিদ এবং সাংবাদিকদের সুরক্ষা সম্পর্কে গুরুতর অভিযোগ রয়েছে। নথিটি যুক্তরাজ্য সরকারের রুয়ান্ডানীতির পক্ষে রুয়ান্ডাকে নিরাপদ রাষ্ট্র হিসাবে ঘোষণা করার পরে প্রকাশিত হওয়ায় সমালোচকেরা নানা প্রশ্ন উত্থাপন করেছেন।

সূত্রঃ দ্য গার্ডিয়ান
এম.কে
০১ মে ২০২৪

আরো পড়ুন

অভিবাসন নিয়ে কনজারভেটিভ সরকারের উপর দলীয় সাংসদদের চাপ

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবি: ৩৩ বাংলাদেশি উদ্ধার

উবারে নারী যাত্রী হয়রানি, চালক গ্রেফতার

অনলাইন ডেস্ক