11.9 C
London
April 16, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

রেল ভ্রমণে লাগবে জাতীয় পরিচয়পত্র

বাংলাদেশ রেলওয়ে টিকেট ব্যবস্থায় জাতীয় পরিচয়পত্রের ব্যবহার শুরু করতে যাচ্ছে। নতুন নিয়মে ট্রেনের টিকেট কাটতে হলে জাতীয় পরিচয়পত্র দিয়েই টিকেট কাটতে হবে এবং ভ্রমণের সময় পরিচয়পত্র সাথে রাখতে হবে।
একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে একবারে ৪ টি টিকিট সংগ্রহ করা যাবে। ১টি এনআইডি দিয়ে সপ্তাহে ২ বার টিকিট নেয়া যাবে বলে জানান বাংলাদেশ রেলওয়ের একজন কর্মকর্তা।
রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, পরিবার কিংবা গ্রুপের সাথে ভ্রমণের সময় একজনের জাতীয় পরিচয়পত্র দিয়ে ৪ জনের পর্যন্ত টিকেট কাটা যাবে তবে সেক্ষেত্রে যার পরিচয়পত্র দিয়ে টিকিট কাটবেন ভ্রমনের সময় তিনি সঙ্গে থাকতে হবে।
যার পরিচয়পত্র ব্যবহার করে রেল টিকেট কাটা হবে তিনিই ভ্রমনে এনআইডি সাথে রাখতে হবে।
ভ্রমনের সময় এনআইডির মূল কপি সঙ্গে রাখার প্রয়োজন নেই, মোবাইলে তুলে রাখা ছবি কিংবা ফটোকপি রাখলে চলবে বলে নিশ্চিত করেছে বাংলাদেশ রেলওয়ে ।
রেলওয়ে কর্তৃপক্ষ আরো জানায়, অভিভাবকের এনআইডি দিয়ে ১৮ বছরের কম বয়সী শিশুর টিকিট নেয়া যাবে, শুধু ভ্রমনের সময় সেই অভিভাবক সঙ্গে থাকতে হবে এবং অভিভাবককে সাথে রাখতে হবে নিজ জাতীয় পরিচয়পত্র। যদি কোন শিশু অভিভাবক ছাড়া একা ভ্রমনে সক্ষম হয়, তাহলে সে তার জন্মনিবন্ধন সনদ দিয়ে টিকিট কাটবে। ভ্রমনের সময় সেই সনদ সঙ্গে রাখতে হবে।
টিকেট সংগ্রহের জন্য একজনের এনআইডির ফটোকপি দিয়ে অন্য কেউ কাউন্টার হতে টিকেট সংগ্রহ করতে পারবেন। ভ্রমনের দিন যে জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে রেল টিকেট সংগ্রহ করা হয়েছিল সেই এনআইডি বা তার ফটোকপি সঙ্গে রাখতে হবে।
বিদেশী নাগরিকরা পাসপোর্ট ব্যবহার করে কাউন্টার হতে টিকেট কর‍তে পারবেন বলে নিশ্চিত করেছে বাংলাদেশ রেলওয়ে।
এম.কে
২৮ ফেব্রুয়ারি ২০২৩

আরো পড়ুন

মামুনুল হক গ্রেফতার

ইইউ- ব্রিটেনের বিরুদ্ধে ইরানের পাল্টা নিষেধাজ্ঞা

বিদেশে থাকা সম্পদের বিবরণ দাখিল বাধ্যতামূলক করা হচ্ছে

অনলাইন ডেস্ক