7.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

‘রোজার কারণে মুসলমানদের করোনার টিকা নেওয়া বন্ধ করা উচিত না’

রমজানের চাঁদ দেখার উপর নির্ভর করে যুক্তরাজ্যে ১৩ এপ্রিল রোজা শুরু হবে বলে আশা করা হচ্ছে। মুসলিমরা দীর্ঘ এক মাস ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা পালন করে থাকেন।

 

পবিত্র রমজান মাসে কোভিড-১৯ এর চলমান টিকা কার্যক্রম বিষয়ে দেশের জনগণের স্বাস্থ্য নিরাপত্তা ও জীবন রক্ষার স্বার্থে করোনার টিকা নেওয়ার ওপর গুরুত্ব আরোপ করা হচ্ছে। ইসলামি বিদ্বান এবং এনএইচএস নেতারা মুসলমানদের প্রতি আহ্বান জানাচ্ছেন, রমজানের রোজা যেন তাদের করোনার টিকা কার্যক্রম ব্যাহত না করে।

 

যুক্তরাজ্যের লিডসের ইমাম ক্বারী আসিম বলেন, যেহেতু করোনা ভাইরাসের টিকা মাংসপেশিতে নেওয়া হয় এবং তা সরাসরি খাদ্যনালি ও পাকস্থলিতে যায় না, সেহেতু রমজান মাসে রোজাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে করোনা ভাইরাসের টিকা নিলে রোজা ভঙ্গ হবে না।

 

ব্রিটেনের মসজিদ ও ইমামদের জাতীয় উপদেষ্টা বোর্ডের সভাপতিত্বকারী জনাব আসিম বিবিসিকে বলেন, বেশিরভাগ ইসলামি পন্ডিতদের মতে রমজানের সময় এই ভ্যাকসিন গ্রহণ করলে রোজা ভঙ্গ হবে না।

 

মুসলিম বিশ্বের শীর্ষস্থানীয় আলেমরাও একই মত পোষণ করেছেন বলে জানানো হয়।

তাছাড়া ইনসুলিন, ইনজেকশন, টিকা কিংবা স্যালাইন গ্রহণে ইসলামি আইন শাস্ত্রের সুস্পষ্ট সিদ্ধান্ত হলো- যে কোনো ধরনের ইনজেকশন বা টিকা নিলে রোজা নষ্ট হবে না।

 

কারণ ইনজেকশন দ্বারা যেসব ওষুধ শরীরে প্রবেশ করনো হয়, তা রোজা ভেঙে যাওয়ার জন্য যে শর্ত রয়েছে তার মধ্যে পড়ে না। রোজা ভেঙে যাওয়ার জন্য যে গ্রহণযোগ্য রাস্তা তথা খাদ্যনালী দিয়ে ইনজেকশন, ইনসুলিন, স্যালাইন কিংবা টিকা ইত্যাদি প্রবেশ করানো হয় না।

 

 

সূত্র: বিবিসি
১০ এপ্রিল ২০২১
এসএফ

আরো পড়ুন

বিলেতে বাড়ি কেনাবেচাঃ  বিল্ড টু রেন্ট প্রপার্টি 

ট্যাক্স বিতর্কের মধ্যেই ডাউনিং স্ট্রিট ছাড়লেন রিশি সুনাকের পরিবার

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ইয়াস