8.6 C
London
April 28, 2024
TV3 BANGLA
প্রবাসে বাংলাদেশশীর্ষ খবর

রোমানিয়ায় আশ্রয় আবেদন করেছে ৫ হাজারের বেশি বাংলাদেশি

২০২৩ সালের প্রথম ছয় মাসে ইউরোপের দেশ রোমানিয়ায় আশ্রয় চেয়ে আবেদন করেছেন পাঁচ হাজার ৫০০ জনেরও বেশি আশ্রয়প্রার্থী। এদের মধ্যে শীর্ষে আছে বাংলাদেশিরা। চলতি বছরের প্রথম ছয় মাসে দুই হাজার ৯৯ জন বাংলাদেশি দেশটিতে সুরক্ষা চেয়ে আবেদন করেছেন।

রোমানিয়া জেনারেল ইনস্পেক্টরেট ফর ইমিগ্রেশন (আইজিআই) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত রোমানিয়ায় পাঁচ হাজার ৭৬৫টি বেশি আশ্রয়ের আবেদন নিবন্ধন করা হয়েছে।

আশ্রয় আবেদনকারীদের মধ্যে শীর্ষে আছে বাংলাদেশিরা। তারা দুই হাজার ৯৯টি সুরক্ষা আবেদন করেছেন। দ্বিতীয় অবস্থানে আছে মধ্যপ্রাচ্যের দেশ সিরিয়া৷ দেশটির নাগরিকেরা প্রথম ছয় মাসে ৮৮০টি আবেদন করেছেন।

এছাড়া, পাকিস্তানের আশ্রয়প্রার্থীরা ৭৫২টি, নেপাল থেকে আসা অভিবাসীরা ৩৯৯টি, শ্রীলঙ্কার নাগরিকেরা ২৬৪টি এবং অন্যান্য দেশের নাগরিকেরা বাকি এক হাজার ৩৭১টি আবেদন করেছেন।

রোমানিয়া কর্তৃপক্ষ আরও জানিয়েছে, বছরের প্রথম ছয় মাসে আন্তর্জাতিক সুরক্ষা পাওয়া ব্যক্তিদের ৩৪ হাজার ৪৬৭টি রেসিডেন্ট পামিট ইস্যু অথবা নবায়ন করা হয়েছে। এই সংখ্যার বড় অংশ ইউক্রেনীয়রা। যাদের মধ্যে অনেকের আশ্রয় আবেদন গত বছর গ্রহণ করা হয়েছিল।

রোমানিয়ায় বৈধ ভিসা নিয়ে আসা ব্যক্তিরা অথবা অনিয়মিত অভিবাসীরা চাইলে আশ্রয় আবেদন করতে পারেন। তবে দেশটিতে দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে এসে শরণার্থী মর্যাদা পাওয়ার হার একেবারেই কম। বেশিরভাগ ক্ষেত্রেই আশ্রয় আবেদনগুলো প্রত্যাখান করা হয়।

২০২২ সালে বাংলাদেশ থেকে আসা মাত্র ১১ জন ব্যক্তির আশ্রয় আবেদন গ্রহণ করে শরণার্থী মর্যাদা দেয়া হয়েছিল।

গত বছর রোমানিয়ায় সর্বাধিক আশ্রয় চেয়েছে ইউক্রেনের নাগরিকেরা। রাশিয়ার হামলার কারণে চার হাজার ৩৯৮ জন ইউক্রেনীয় ২০২২ সালে রোমানিয়ায় সুরক্ষা চেয়েছেন।

২০২২ সালে ইউক্রেনের পরে দ্বিতীয় সর্বোচ্চ আশ্রয় আবেদন করেছেন ভারতীয় নাগরিকেরা। দেশটির এক হাজার ২৮৪ জন আবেদনকারী রোমানিয়া কর্তৃপক্ষের কাছে সুরক্ষা চেয়েছেন। বলকান দেশ সার্বিয়া এবং শেনজেনভুক্ত দেশ অস্ট্রিয়ার পর রোমানিয়াতেও গত বছর ভারতীয় অভিবাসীদের আধিক্য দেখা গেছে৷

 

এম.কে
১৯ জুলাই ২০২৩

আরো পড়ুন

বিশ্বের বিস্ময় যে মসজিদ

হার্ভার্ডের ১০৩টি ফ্রি কোর্স

অনলাইন ডেস্ক

সোমবার থেকে চালু ওমরাহ ভিসা