10.5 C
London
March 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারকে চাপে রাখবে যুক্তরাজ্য

ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডমিনিক রাব এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সোমবার (৬ সেপ্টেম্বর) একটি ভার্চুয়াল মিটিং করেন। এ মিটিংয়ে রোহিঙ্গা শরণার্থীদের ফেরাতে মিয়ানমারকে চাপে রাখবে যুক্তরাজ্য বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব। এছাড়াও আফগানিস্তানের পরিস্থিতির প্রেক্ষাপটে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার স্বার্থে এক যোগে কাজ করার কথা বলেছেন তারা।

 

ঢাকার যুক্তরাজ্য হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে জানা যায়, ডমিনিক রাব রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেন। তিনি বাংলাদেশে শরণার্থীদের মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিত, রোহিঙ্গাদের রাখাইনে ফেরাতে মিয়ানমারের ওপর চাপ বজায় রাখতে যুক্তরাজ্যের অব্যাহত সমর্থন পুনর্ব্যক্ত করেন।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দুই পররাষ্ট্রমন্ত্রী এবং আঞ্চলিক শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা ফেরাতে একত্রে কাজ করার বিষয়ে একমত হয়েছেন তারা।

 

পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখার বিষয়ে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।

 

তিনি আফগানিস্তানের জনগণের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে বলেন, দেশটির টেকসই ভবিষ্যতের জন্য আফগানদের কথা শোনা উচিৎ।

 

ডমিনিক রাব বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে অভিনন্দন জানান। এ সময় আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষার লক্ষ্যে আফগানিস্তানে একটি সমন্বিত আন্তর্জাতিক উদ্যোগের ওপর জোর দেন।

 

বৈঠকে তারা যুক্তরাজ্য ও বাংলাদেশের সম্পর্ক শক্তিশালী  করার বিষয়েও আলোচনা করেন।

 

৭ সেপ্টেম্বর ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

গ্রেট ব্রিটেন ব্যাংকগুলোতে আপনার টাকা কতটা নিরাপদ

প্রিন্স উইলিয়ামস কি হতে যাচ্ছেন ভবিষ্যৎ রাজা!

পার্টিগেট ইস্যুতে বরিস জনসনকে আর কোনো জরিমানা করা হবে না

অনলাইন ডেস্ক