11.8 C
London
April 19, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

বিদেশের মাটিতে প্রথমবারের মতো শাহ আবদুল করিম স্মরণ উৎসব

বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১১তম মৃত্যু দিবসকে ঘিরে তার স্মরণে প্রথমবারের মতো বিদেশের মাটিতে ‘শাহ আবদুল করিম স্মরণ উৎসব’ আয়োজিত হতে যাচ্ছে। আয়োজনটি অনুষ্ঠিত হবে আগামী ১২ সেপ্টেম্বর লন্ডনে।

এ আয়োজনে যুক্ত হচ্ছেন সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার উজানধল গ্রামের তার উত্তরাধিকার বাউল শিল্পীরা। এছাড়াও কলকাতা থেকে যুক্ত হচ্ছেন দুই বাংলার জনপ্রিয় লোক গানের দল ও আবদুল করিমের ভাবশিষ্য কালিকাপ্রসাদের দল দোহার।

অনুষ্ঠানটির উপস্থাপনায় থাকছেন থিয়েটারকর্মী ও টিভিথ্রির জনপ্রিয় উপস্থাপক জয় দেব দুলু। সঙ্গে আরও থাকছেন উপস্থাপক, গীতিকার ও কবি জাহাঙ্গির রানা।

শাহ আবদুল করিম স্মরণ উৎসবের প্রেসিডেন্ট শফিকুল ইসলাম

শাহ আবদুল করিম স্মরণ উৎসবের প্রেসিডেন্ট শফিকুল ইসলাম বলেন, আমরা এই প্রথমবারের মতো লন্ডনে শাহ আবদুল করিম স্মরণ উৎসব আয়োজন করতে যাচ্ছি। এপার বাংলা, ওপার বাংলা এবং যুক্তরাজ্যের শিল্পীদের অংশগ্রহণের মাধ্যমে এই অনুষ্ঠানটিকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়ার প্রচেষ্টা থাকবে আমাদের।

থিয়েটারকর্মী ও টিভিথ্রির জনপ্রিয় উপস্থাপক জয় দেব দুলু

থিয়েটারকর্মী ও টিভিথ্রির জনপ্রিয় উপস্থাপক জয় দেব দুলু বলেন, বাউল সম্রাটের স্মরণে বিদেশের মাটিতে প্রথমবারের মতো আমরা যে অনুষ্ঠানটি আয়োজন করতে যাচ্ছি আশা করবো আপনারা সবাই এর সঙ্গে থাকবেন।

উপস্থাপক, গীতিকার ও কবি জাহাঙ্গির রানা

উপস্থাপক, গীতিকার ও কবি জাহাঙ্গির রানা বলেন, বাংলাদেশ ও পশ্চিম বাংলার পরে সবচেয়ে বেশি বাঙালির বসবাস এই যুক্তরাজ্যে। এখানকার মানুষেরা নানানভাবে সম্পৃক্ত আমাদের বাঙালি সংস্কৃতির সঙ্গে। এই কারণে লন্ডনে এই উৎসবটি হওয়া খুব জরুরি।

টিভিথ্রি বাংলার চেয়ারম্যান নাশীত রহমান

এ অনুষ্ঠানের মিডিয়া পার্টনার টিভিথ্রি বাংলার চেয়ারম্যান নাশীত রহমান বলেন, বিদেশের মাটিতে শাহ আবদুল করিমের স্মরণে প্রথমবারের মতো যে উৎসবটির আয়োজন হয়েছে সেটির সঙ্গে সম্পৃক্ত হতে পেরে আমরা গর্বিত।

আবদুল করিমের ছেলে শাহ নূর জালাল

এ অনুষ্ঠান সম্পর্কে শাহ আবদুল করিমের ছেলে শাহ নূর জালাল বলেন, বাউল সম্রাটের স্মরণ উৎসবে সুনামগঞ্জ থেকে আমি তার সন্তান ও শিষ্যরা উপস্থিত থাকব। এই অনুষ্ঠানের আয়োজকদেরে অসংখ্য অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

কলকাতার বিখ্যাত ফোক ব্যান্ড দোহারের সদস্যরা

কলকাতার বিখ্যাত গানের দল দোহারের সদস্য রাজিব বলেন, এই অনুষ্ঠানে আবদুল করিমের ভাবশিষ্য দোহারের শুধু গানই থাকছে না, থাকবে আরও অনেক কথা।

১২ সেপ্টেম্বর, শনিবার যুক্তরাজ্য সময় বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এ অনুষ্ঠান (বাংলাদেশ সময় রাত ৮টা, কলকাতা সময় রাত ৮টা ৩০ মিনিট)। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার টিভিথ্রি বাংলা।

শাহ আব্দুল করিমের সরল কথা, সুর আর জীবন দর্শনে মুগ্ধ হতে চোখ রাখুন টিভিথ্রি বাংলায়।

উল্লেখ্য, শাহ আবদুল করিম বাংলাদেশের কিংবদন্তী সঙ্গীতশিল্পী, সুরকার, গীতিকার ও সঙ্গীত শিক্ষক যিনি বাউল সঙ্গীতকে অনন্য উচ্চাতায় নিয়ে গেছেন। বাংলা সংগীতে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০০১ সালে তাকে একুশে পদক পুরস্কারে ভূষিত করে।


৭ সেপ্টেম্বর ২০২০
নওশাদ হক তিয়াস, টিভিথ্রি বাংলা

আরো পড়ুন

ফোর্বসের তালিকায় ৭ বাংলাদেশী

বাংলাদেশি শ্রমিকদের ভিসা প্রদান বন্ধ করে দিয়েছে আমিরাত?

রোববার নতুন টোকেন দেবে সৌদি এয়ারলাইন্স

অনলাইন ডেস্ক