13.1 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

লন্ডনে বাড়ির চেয়ে বাড়ছে ভাড়াটেদের সংখ্যা

অতিরিক্ত মর্গেজের সুদের হার বৃদ্ধি এবং লাগামহীন বাসা ভাড়ার কারণে লন্ডনের হাউজিং মার্কেট কঠিন সময় অতিক্রম করছে। এই পরিস্থিতি অনেক ল্যান্ডলর্ডদের বাজার ছেড়ে পালানোর দিকে ঠেলে দিচ্ছে বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। এই অস্থিতিশীল পরিস্থিতি বাসা ভাড়া সংকটকে আরো তরান্বিত করবে বলে জানিয়েছেন একজন ল্যান্ডলর্ড।
একজন বাড়িওয়ালার সাথে ব্রিটিশ সংবাদমাধ্যম আলোচনা করে জানতে পারে, জুনে ব্যাংক অফ ইংল্যান্ড যখন বেস রেট বাড়িয়েছে তখন বাড়িওয়ালা পল ব্র্যাডলি জানান তার বাড়ির মর্গেজের রেইটও বেড়ে যায়।

মিঃ ব্র্যাডলির মর্গেজ গত তিন বছরে তিনগুণ বেড়েছে যা প্রতি মাসে ৩০৪ পাউন্ড থেকে ৯৩২ পাউন্ডে দাঁড়ায়। ৭৪ বছর বয়সী ব্র‍্যাডলি উত্তর লন্ডনের এনফিল্ডে তার ফ্ল্যাটটি ১০০০ পাউন্ডের সামান্য বেশি অর্থে ভাড়া দিয়ে থাকেন।

মিঃ ব্র্যাডলি জানান, ট্যাক্সসহ অন্যান্য খরচ বহন করে অনেক সময় নিজের পকেট হতে তার টাকা ভর্তুকি দিতে হচ্ছে। ঠিক এই মুহুর্তে প্রায় ২৫০ পাউন্ড ভর্তুকি দিলেও খুব দ্রুতই তা ৩০০ পাউন্ডে পৌঁছাবে।

মিঃ ব্র্যাডলি ফ্ল্যাটটি বিক্রি করতে চান তবে ভাড়াটেরা ঘর ছাড়তে অস্বীকৃতি জানানোয় তাকে প্রপার্টি ফেরত নিতে আদালতের দ্বারস্থ হতে হবে।

জুপলার তথ্য অনুসারে, এই বছরে লন্ডনে প্রতি মাসে প্রায় ৪,০০০ বাড়িওয়ালারা বাড়ি বিক্রয়ের জন্য নোটিশ টানাচ্ছেন।

লন্ডনবাসীরা ইতিমধ্যে বাড়িভাড়া নিয়ে সংকটে পতিত হয়েছেন বলেও জানা যায়। বাড়ির চেয়ে ভাড়াটের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বাজারে অস্থিরতা সৃষ্টি হয়েছে।

ব্যাংক অফ ইংল্যান্ড তার বেঞ্চমার্ক সুদের হারকে ৪.৫% থেকে ৫% করায়, জাতীয় আবাসিক ল্যান্ডলর্ডস অ্যাসোসিয়েশন (এনআরএলএ) সতর্ক করেছে যে কয়েক হাজার বাসা বিক্রয়ের তালিকায় যুক্ত হবে।

এনআরএলএ উদ্বেগ প্রকাশ করে বলে, এই অবস্থা বেসরকারী ভাড়া খাত জুড়ে চলমান সরবরাহ এবং চাহিদা সংকটকে আরও বাড়িয়ে তুলতে পারে।

এম.কে
০৫ জুলাই ২০২৩

 

আরো পড়ুন

কোরআন শিখছেন আলোচিত সেই রুশ জেনারেল

মারা গেলেন প্রিন্স ফিলিপ

অনলাইন ডেস্ক

ইউকেতে বসবাসে ইচ্ছুক ইইউ নাগরিকদের এখনই যা করতে হবে

অনলাইন ডেস্ক