14.6 C
London
April 29, 2024
TV3 BANGLA
মুক্তমতশীর্ষ খবর

লাইফটাইম ট্র্যাকার মর্গেজ

লাইফটাইম ট্র্যাকার মর্গেজ এক ধরনের ভেরিয়েবল রেট মর্গেজ। ব্যাংক অব ইংল্যান্ড-এর বেইস রেট পরিবর্তনের সাথে সাথে, লাইফটাইম ট্র্যাকার মর্গেজের ইন্টারেস্ট রেটও পরিবর্তন হয়।

সাধারণত ফিক্সড রেট মর্গেজ এর ক্ষেত্রে একটি নির্দিষ্ট ইন্টারেস্ট নির্দিষ্ট  বছর (২ বা ৫ বছর) পর্যন্ত  ফিক্সড থাকে। এরপর মর্গেজটি ল্যান্ডার Standard Variable Rate (SVR) এ পরিবর্তিত হয় অথবা আবার নতুন করে নতুন ফিক্সড রেট নেবার জন্য  ল্যান্ডার এর নিকট এ্যাপলিকেশন করতে হয়।

 

কিন্তু লাইফটাইম ট্র্যাকার মর্গেজ এ দীর্ঘ মেয়াদে (১৫,২০,২৫ বছর) যত বছর পর্যন্ত মর্গেজ নিবেন, তত বছর পর্যন্ত ব্যাংক অফ  ইংল্যান্ড এর বেইস রেট পরিবর্তন এর সাথে সাথে, লাইফটাইম ট্র্যেকার  মর্গেজ এর ইন্টারেস্ট রেটও পরিবর্তন হয়।

 

ব্যাংক অব  ইংল্যান্ড এর বেইস রেট বৃদ্ধি পেলে,  আপনার মর্গেজ এর ইন্টারেস্ট রেট বৃদ্ধি পাবে এবং আপনার মাসিক   মর্গেজ পেমেন্টও বৃদ্ধি পাবে। আবার অন্যদিকে ব্যাংক অব ইংল্যান্ড এর বেইস রেট হ্রাস  পেলে  আপনার মর্গেজ এর ইন্টারেস্ট রেট  কমে যাবে এবং আপনার মাসিক   মর্গেজ পেমেন্টও হ্রাস পাবে।

 

উদাহারনসরূপঃ  

বর্তমানে ব্যাংক অব ইংল্যান্ড এর বেইস রেট হল ২.২৫%।

এখন  বেইস রেট এর সাথে সমন্বয় করে আপনার ট্র্যাকার মর্গেজ এর ইন্টারেস্ট হল ৪.২৫%।

আবার ব্যাংক অব ইংল্যান্ড এর বেইস রেট হল ১.২৫% হলে আপনার  মর্গেজ এর ইন্টারেস্ট রেট  হবে ৩.২৫%।

 

লাইফটাইম ট্র্যাকার মর্গেজ এর সুবিধা:   

  • ফিক্সড রেট মর্গেজ এর ২ বা ৫ বছর পর ফিক্সড ইন্টারেস্ট রেট এর মেয়াদ শেষ হয়ে গেলে মর্গেজ গ্রহীতা যদি রি মর্গেজ করতে চান সে ক্ষেত্রে ল্যান্ডার একটি এ্যারেঞ্জমেণ্ট  ফি    চাইবে এবং এই ফি সর্বোচ্চ  £২৫০০ পর্যন্ত হতে পারে। এছাড়া প্রপার্টি ভ্যালুয়েশন এর জন্য ল্যান্ডার ভ্যালুয়েশন ফি চাইবে। lলাইফটাইম ট্র্যেকার  মর্গেজ যেহেতু দীর্ঘ মেয়াদে হয়ে থাকে তাই এই মর্গেজে কোন এ্যারেঞ্জমেণ্ট  ফি  এবং ভ্যালুয়েশন ফি নেই।
  • লাইফটাইম ট্র্যেকার  মর্গেজে আন-লিমিটেড মর্গেজ ওভারপেমেন্ট  করা যাবে।
  • সাধারণত লাইফটাইম ট্র্যেকার  মর্গেজে একটি নির্দিষ্ট  মেয়াদ পর্যন্ত আরলি রি-পেমেন্ট চার্জ রয়েছে। নির্দিষ্ট মেয়াদ শেষে যে  কোন সময় সম্পূর্ণ মর্গেজ পরিশোধ করে ফেললে কোন পেনাল্টি নেই।
  • লাইফটাইম ট্র্যেকার  মর্গেজ হল  ট্রান্সপারেন্ট  । অর্থাৎ এই মর্গেজ এর ক্ষেত্রে ল্যাণ্ডাররা ব্যাংক অফ  ইংল্যান্ড এর বেইস রেট অনুসরণ করে।  ব্যাংক অফ  ইংল্যান্ড এর বেইস রেট পরিবর্তন এর সাথে সাথে, লাইফটাইম ট্র্যেকার  মর্গেজ এর ইন্টারেস্ট রেটও পরিবর্তন হয়।

 

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত যে কোন ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে।      

EMAIL: info@benecofinance.co.uk       

PHONE: +4402080502478 

আরো পড়ুন

ইউক্রেন ছেড়েছেন ব্রিটিশ রাষ্ট্রদূত

শেষ কয়েকটা মাস ক্যানসারে ভুগেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ

অনলাইন ডেস্ক

নির্বাসিত হতে পারেন গৃহহীন নন-ব্রিটিশরা

অনলাইন ডেস্ক