11.6 C
London
May 21, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

লাউয়াছড়া বনের মালিকানা দাবি করে সাইনবোর্ড

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া বনের জমিতে সাইনবোর্ড টাঙিয়ে ৪৬ শতক জমির মালিকানা দাবি করা হয়েছে। মো. জাহেদুর রহমান চৌধুরী নামে এক ব্যক্তি ওই জমির মালিকানা দাবি করে এ সাইনবোর্ড টাঙিয়েছেন। এ নিয়ে স্থানীয়দের মাঝে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

স্থানীয়রা বলছেন, বন সৃষ্টির পর থেকে এই জমি বন বিভাগের দখলে থাকায় আমরা জানতাম জমিটি বন বিভাগের। রোববার সকালে কোন এক সময় জমির মালিকানা দাবি করে সাইনবোর্ড লাগানো হয়। স্থানীয় লোকজন জানান, অতীতে অনেক প্রভাবশালী এই জমি দখলের চেষ্টা করেন,স্থানীয় সংসদ সদস্যের লোকজনও একই ধরনের ঘটনা আগে ঘটিয়েছেন। কিন্তু বন বিভাগ ও স্থানীয় প্রশাসনের কারণে অবৈধ দখলদাররা টিকে থাকতে পারেনি। গুঞ্জন রয়েছে এ ঘটনার সঙ্গে বন বিভাগের কতিপয় অসাধু কর্মকর্তা ও কর্মচারীর যোগসূত্র রয়েছে।

 

 

 

 

 

সাইনবোর্ডে লেখা ক্রয়সূত্রে জমির মালিক জাহেদুর রহমান চৌধুরীর সাথে এ বিষয়ে কথা বলতে সাইনবোর্ডে দেওয়া নাম্বারে সোমবার দুপুরে ফোন করতেই রিসিভ করেন শাহীন মিয়া নামে এক ব্যক্তি। তিনি নিজেকে জাহেদুর রহমানের গাড়ি চালক পরিচয় দিয়ে বলেন, জমির মালিক লন্ডন প্রবাসী। তার বাসা হলো শ্রীমঙ্গলের গুহরোডে। প্রায় ৪/৫ বছর পূর্বে জাহেদুর জমিটি কিনেছেন বলে জাহেদুর রহমানের গাড়ি চালক শাহীন মিয়া নিশ্চিত করেন।

মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) শ্যামল কুমার মিত্র বলেন, জমি যারই হোক না কেন জমির সীমানা নির্ধারণ না করে সাইনবোর্ড টাঙানো আইনসিদ্ধ হয়নি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান এ বন কর্মকর্তা।

আলাপকালে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দীন বলেন, এ বিষয়ে বন বিভাগকে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য বলা হবে।

 

 

আরো পড়ুন

জাতিসংঘের স্বল্পোন্নত দেশের তালিকা প্রকাশ,আছে বাংলাদেশও

ট্যুরিস্টদের আকৃষ্ট করতে ভুটান সরকারের নাটকীয় সিদ্ধান্ত

নিউজ ডেস্ক

ধানের শীষের ১৪ গুণ ভোট পেয়ে বিজয়ী হাবিব

অনলাইন ডেস্ক