8.3 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

লিজ ট্রাসের সামনে যতো চ্যালেঞ্জ

যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হয়েছেন লিজ ট্রাস। দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব নিতে চলেছেন তিনি। নানা চড়াই উতড়াই পেরিয়ে রাজনৈতিক ক্যারিয়ারের চূড়ান্ত মুহূর্তে পৌঁছেছেন লিজ ট্রাস। যুক্তরাজ্যের ইতিহাসে তৃতীয় নারী হিসেবে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করতে যাচ্ছেন তিনি।

 

এদিকে দেশটির নতুন প্রধানমন্ত্রীর জন্য অপেক্ষায় বিশাল চ্যালেঞ্জ। বিশেষজ্ঞরা বলছেন, মন্দার মুখোমুখি হওয়া যুক্তরাজ্যে এখন মূল্যস্ফীতির সংকট আর শিল্প খাতে অস্থিরতা চলছে, নতুন প্রধানমন্ত্রীকে এসব সমস্যার মোকাবিলা করতে হবে।

 

এমন সময় লিজ ট্রাস ব্রিটিশ প্রধানমন্ত্রীর চেয়ারে বসতে যাচ্ছেন, যখন মুদ্রাস্ফীতি ও মন্দার কবলে জর্জরিত ব্রিটেনের অর্থনীতি। দেশটির ইতোমধ্যে বিদ্যুৎ সংকট, পানি সংকট ও উচ্চ মুদ্রাস্ফীতি সামাল দিতে হিমশিম খাচ্ছে।

প্রধানমন্ত্রী পদে প্রচারণার সময়ই ট্রাস বারবার মুখোমুখি হয়েছেন জীবনযাত্রার খরচ-সঙ্কট মোকাবেলার জন্য তার পরিকল্পনার রূপরেখা কেমন হবে সেই প্রশ্নের। কারণ দেশটিরত মুদ্রাস্ফীতি দ্বিগুণ অংকে পৌঁছেছে এবং জ্বালানির দামও আকাশ ছোঁয়া।

অবশ্য নির্বাচনের ঠিক আগ মুহূর্তে লিজ ট্রাস রোববার বলেছিলেন, তিনি যদি প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হতে পারেন, তাহলে এক সপ্তাহের মধ্যে ক্রমবর্ধমান জ্বালানি বিল মোকাবেলা এবং সরবরাহ বাড়ানোর জন্য তাত্ক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবেন।

তবে সহায়তা প্যাকেজ ছাড়া এই সংকট মোকাবেলা করা সম্ভব হবে না বলেই তার পূর্বসূরি বরিস জনসন গত মাসে ডেইলি মেইলে এক নিবন্ধে ইঙ্গিত দিয়েছিলেন।

 

তবে শুধু দেশের অভ্যন্তরেই নয় লিজ ট্রাস এমন সময় ব্রিটেনের হাল ধরলেন, যখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সমগ্র বিশ্বেই চলছে অস্থিরতা।

বরিস জনসনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে লিজ ট্রাসকে ‘বরিস জনসনই চালাচ্ছিলেন’। তবে প্রধানমন্ত্রী হিসেবে, তিনি সম্ভবত ‘আক্রমণকারীদের বিরুদ্ধে আরও শক্তি প্রদর্শন করবেন’ বলেই বিশ্লেষকরা মনে করছেন।

 

এ তো গেল দেশে কিংবা বিদেশের খবর। লিজ ট্রাসের সামনে আরেকটি বড় চ্যালেজ্ঞ খোদ কনজারভেটিভ পার্টির সবাইকে এক ছাতার নিচে নিয়ে আসা।  সম্প্রতি এক জরিপে অংশগ্রহণকারীদের ৮৪ শতাংশ মনে করেন কনজারভেটিভ পার্টির সদস্যদের মধ্যে কোনো ঐক্যতা নেই। সম্প্রতি কয়েকটি বিষয়ে অবশ্য দলীয় কোন্দলের প্রমাণও মিলেছে। এখন দেশ-বিদেশের নানা চ্যালেঞ্জ সামলে দলকে কতটা ঐক্যবদ্ধ করতে পারেন লিজ ট্রাস সেটাই দেখার বিষয়।

৬ সেপ্টেম্বর ২০২২
সূত্র: বিবিসি

আরো পড়ুন

হোম সেক্রেটারি নিয়োগ নিয়ে তোপের মুখে ঋষি সুনাক

নতুন কর্মী নেওয়া শুরু করছে যুক্তরাজ্যের অর্ধেকের বেশি প্রতিষ্ঠান!

লাল তালিকার বিলুপ্তি: যুক্তরাজ্য ভ্রমণে নেই কোনো দেশের বাঁধা