5.9 C
London
April 20, 2024
TV3 BANGLA
Uncategorizedবাকি বিশ্বশীর্ষ খবর

শপথ গ্রহণকালে ব্রিটেনের রানিকে ‘উপনিবেশকারী’ বললেন অস্ট্রেলিয়ার সিনেটর

আদিবাসী অস্ট্রেলিয়ান সিনেটর লিডিয়া থর্প সোমবার ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথকে উপনিবেশকারী হিসাবে উল্লেখ করেছেন এবং সম্প্রতি নির্বাচিত আইন প্রণেতা হিসাবে শপথ নেওয়ার সময় অনিচ্ছায় আনুগত্যের শপথ নিয়েছেন।

 

৯৬ বছর বয়সী রানি হলেন অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধান এবং থর্প প্রতিবাদের চিহ্ন হিসাবে ব্ল্যাক পাওয়ার স্যালুটে তার ডান মুষ্টি উঁচিয়ে রানির প্রতি আনুগত্যের শপথ নিয়েছিলেন।

 

সোমবার গ্রিনের সিনেটর থর্প শপথ গ্রহণের সময় বলেন, “আমি লিডিয়া থর্প, স্বেচ্ছায় ও আন্তরিকভাবে শপথ করছি যে,  উপনিবেশকারী মহামান্য রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি সত্যিকারের আনুগত্য রাখব এবং বিশ্বস্ত থাকব।”

 

নির্ধারিত শপথবাক্যের বাইরে সিনেটরের মুখে ‘উপনিবেশকারী রানি’ শব্দটি শোনামাত্রই সিনেটকক্ষে রোল পড়ে যায়। এ অবস্থায় সিনেট সভাপতি সু লাইনস আবারও শপথ পাঠের অনুরোধ জানিয়ে লিডিয়াকে বলেন, ‘সিনেটর, আপনাকে কেবলমাত্র কাগজে লেখা শব্দগুলো শপথ হিসেবে পাঠ করতে হবে।’ শেষপর্যন্ত দ্বিতীয়বারের মতো শপথ পাঠে বাধ্য হন লিডিয়া থর্প।

 

পরবর্তীতে সামাজিক মাধ্যমে দেওয়া এক পোস্টে নিজের শপথ পাঠরত অবস্থার ছবি সংযুক্ত করে লিডিয়া থর্প লেখেন- ‘সার্বভৌমত্বের অবসান হয়নি কখনো।’ তার এ মন্তব্য সমর্থন করে গ্রিনস পার্টি নেতা অ্যাডাম ব্রান্ডট টুইটারে লেখেন- ‘(সার্বভৌমত্ব) সবসময় ছিল, সবসময় থাকবে।’

 

৪ আগস্ট ২০২২
সূত্র: বিবিসি

আরো পড়ুন

সোল অথবা জয়েন্ট মর্গেজ অ্যাপ্লিকেশন  

Further Grants for businesses

অনলাইন ডেস্ক

সাবিনা হত্যা: এক সন্দেহভাজনের ছবি প্রকাশ

অনলাইন ডেস্ক