10.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

শপথ নিয়েই ভারতকে সৈন্য প্রত্যাহার করতে বললেন মালদ্বীপের প্রেসিডেন্ট

শপথ গ্রহণের এক দিন পর মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু আনুষ্ঠানিকভাবে এই দ্বীপদেশ থেকে নিজেদের সৈন্য প্রত্যাহার করে নিতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন। শনিবার মালদ্বীপের প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়েছে।

শনিবার নিজ কার্যালয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের ভূ-বিজ্ঞানবিষয়ক মন্ত্রী কিরেন রিজিজুর সঙ্গে বৈঠক করেছেন মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট। বৈঠক শেষে প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে দেশটি থেকে সৈন্য প্রত্যাহার করে নিতে ভারতের প্রতি আহ্বান জানান তিনি। ভারতীয় ওই মন্ত্রী শুক্রবার মুইজ্জুর শপথ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন।

মালদ্বীপের প্রেসিডেন্টের কার্যালয় সৈন্য প্রত্যাহার করে ভারতের প্রতি আনুষ্ঠানিকভাবে আহ্বান জানালেও নয়াদিল্লি নীরব রয়েছে। এই বিষয়ে এখন পর্যন্ত ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কিংবা সর্বোচ্চ নীতিনির্ধারকদের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

ভারত মহাসাগরের এই দ্বীপদেশে ভারতের প্রায় ৭০ জন সৈন্য রয়েছেন। এ ছাড়া দেশটিতে ভারতীয় কিছু রাডার এবং নজরদারি বিমান রয়েছে। মোহামেদ মুইজ্জুর প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার অন্যতম প্রধান প্রতিশ্রুতি ছিল এই দ্বীপপুঞ্জ থেকে বিদেশি সৈন্য প্রত্যাহারে ব্যবস্থা গ্রহণ করা। গতকাল শুক্রবার শপথ নেওয়ার পরপরই জাতির উদ্দেশে দেওয়া প্রথম ভাষণে নির্বাচনী প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন তিনি।

সেই ভাষণে ভারতের নাম উল্লেখ না করে তিনি বলেন, ‘মালদ্বীপে কোনো বিদেশি সামরিক কর্মী থাকবে না।’

এক মাসের বেশি সময় আগে অনুষ্ঠিত মালদ্বীপের নির্বাচনে কট্টর ভারতবিরোধী অবস্থান নিয়ে দেশটির সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম সোলিহকে পরাজিত করেন মুইজ্জু। তার নির্বাচনী প্রচারণার মূল প্রতিশ্রুতিই ছিল ভারত মহাসাগরীয় এই দ্বীপদেশে অবস্থানরত ভারতীয় সৈন্যদের প্রত্যাহারে নয়াদিল্লিকে বাধ্য করা এবং স্লোগান ছিল ‘ইন্ডিয়া আউট’।

এম.কে
২০ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

অবশেষে বিশ্ব বাজারে কমলো স্বর্ণের দাম

ইউকে ব্যালটে ইন্ডিয়ান ইয়াং প্রফেশনাল স্কিম ভিসা ব্যবস্থা চালু

পাকিস্তানকে অর্থনৈতিক মন্দা থেকে রক্ষা করতে এগিয়ে আসতে চায় চায়না বেল্ট

নিউজ ডেস্ক