20 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

শান্তিপূর্ণ বাংলাদেশ গড়তে নরওয়ে এবং ইউএনডিপির চুক্তি

শান্তিপূর্ণ এবং অন্তর্ভুক্তিমূলক বাংলাদেশ গড়তে ঢাকায় নরওয়ের দূতাবাস এবং জাতিসংঘের উন্নয়ন–বিষয়ক প্রোগ্রামের (ইউএনডিপি) মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। আজ বৃহস্পতিবার নরওয়ে দূতাবাসে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

এ বিষয়ে ইউএনডিপি বাংলাদেশের ওয়েবসাইটে বলা হয়েছে, বাংলাদেশ নিয়ে নরওয়ে এবং ইউএনডিপির মধ্যকার ওই চুক্তিটির মেয়াদকাল ধরা হয়েছে ২০২৫ সাল পর্যন্ত। নরওয়ের রাষ্ট্রদূত অ্যাস্পেন রিক্টার এবং ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার এই চুক্তিতে স্বাক্ষর করেন।

নরওয়ে এবং ইউএনডিপি ২০২১ সাল থেকে ইউএনডিপির প্রকল্প ‘পার্টনারশিপ ফর এ মোর টলারেন্ট ইনক্লুসিভ বাংলাদেশ (পিটিআইবি)’ বাস্তবায়নে একসঙ্গে কাজ করে যাচ্ছে। এই প্রকল্পের মূল উদ্দেশ্য ভুল তথ্য ও বিদ্বেষের প্রচার প্রতিরোধ করে একটা সহনশীল বাংলাদেশ গড়ে তোলা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নরওয়ের রাষ্ট্রদূত অ্যাস্পেন রিক্টার বলেন, ‘ইতিবাচক মতবাদ তৈরির মাধ্যমে একটি সহনশীল, অন্তর্ভুক্তিমূলক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে পিটিআইবি প্রকল্পটি কাজ করে যাচ্ছে।’

ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার আন্তরিক সহযোগিতার জন্য নরওয়েকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘নরওয়ের সঙ্গে আমাদের এই অংশীদারত্বের মাধ্যমে আমরা তরুণ ও নাগরিক সমাজকে সম্পৃক্ত করে অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে কাজ করছি। নরওয়ের সঙ্গে চলমান এই উদ্যোগের মাধ্যমে আমরা ডিজিটাল সাক্ষরতা নিয়ে কাজ করব; যা এসডিজি লক্ষ্য ১৬ অর্জনে অবদান রাখতে পারে।’

এম.কে
২৩ আগস্ট ২০২৪

আরো পড়ুন

৫৮ শতাংশ কোটা খালি রেখেই শেষ হলো হজ নিবন্ধন

২০১৪ আর ১৮-তে কামডা আমরাই কইরা দিছিলাম, এবার ভোট চুরি করা সম্ভব নাঃ জাহাঙ্গীর

৫০০ কোটি ডলার আত্মসাৎ: হাসিনার সাথে এবার ফাঁসছেন টিউলিপ-রেহানা