17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
ফিচারবাংলাদেশবিনোদনশীর্ষ খবর

শাফিন আহমেদের মৃত্যুতে সংগীতাঙ্গনে শোক

যুক্তরাষ্ট্রে একটি হাসপাতালে আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৬টা ৫০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্যান্ড সংগীতের জনপ্রিয় তারকা শাফিন আহমেদ। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সংগীতাঙ্গনে।

জানা গিয়েছে, যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার সেন্টারা হাসপাতালে আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৬টা ৫০ মিনিটে মারা যান শাফিন আহমেদ। ম্যাসিভ হার্ট অ্যাটাক হয়েছিল তার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর।

শাফিন আহমেদের মরদেহ দেশে নিয়ে আসার প্রস্তুতি চলছে। ইতিমধ্যেই আমেরিকার ভার্জিনিয়ায় পৌঁছেছেন তার স্ত্রী নাহীন আহমেদ। এই দম্পতির দুই সন্তান। ছেলে আযরাফ ওজি এবং মেয়ে রানিয়া সাফা আহমেদ।

আশি আর নব্বইয়ের দশকে কিশোর-তরুণ শ্রোতাদের মন মাতানো ‘চাঁদ তারা সূর্য নও তুমি’, ‘জ্বালা জ্বালা জ্বালা এই অন্তরে’, ‘ফিরিয়ে দাও’ এর মত গানের শিল্পী শাফিন আহমেদ বাংলাদেশের সংগীত অঙ্গনের দুই মহারথী সংগীত শিল্পী ফিরোজা বেগম এবং সুরকার কমল দাশগুপ্তের ছেলে।

পারিবারিক ঐতিহ্যের কারণে ছোটবেলা থেকেই গানের আবহে বেড়ে উঠেছেন শাফিন। বাবার কাছে উচ্চাঙ্গ সংগীত আর মায়ের কাছে নজরুলগীতি শিখেছেন। শাফিন আহমেদের জন্ম ১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারি, কলকাতায়। সংগীতের দুই কিংবদন্তি ব্যক্তিত্ব কমল দাশগুপ্ত ও ফিরোজা বেগমের কনিষ্ঠপুত্র তিনি। তারা তিন ভাই তাহসিন, হামিন ও শাফিন।

 

 

 

বড় ভাই হামিন আহমেদসহ ইংল্যান্ডে পড়তে গিয়ে পশ্চিমের সংগীতের সঙ্গে সখ্য হয় শাফিনের। শুরু হয় তার ব্যান্ড সংগীতের যাত্রা।

একরকম শখের বশেই ১৯৭৯ সালে তারা গড়ে তোলেন ব্যান্ড দল ‘মাইলস’। প্রথম কয়েক বছর তারা বিভিন্ন পাঁচতারা হোটেলে ইংরেজি গান গাইতেন। পরে মাইলসের বাংলা গানের প্রথম অ্যালবাম বের হয় ১৯৯১ সালে।

ওই অ্যালবামের জনপ্রিয়তার পর বিটিভিতে বিভিন্ন গানের অনুষ্ঠানে দেখা যেতে থাকে মাইলসকে। ধীরে ধীরে মাইলস দেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ডদলে পরিণত হয়।

 

মাইলসের সঙ্গে তিন দশকের পথচলার সমাপ্তি টেনে ২০১০ সালের জানুয়ারি মাসে বেরিয়ে আসেন আসেন শাফিন আহমেদ। তবে তার সংগীত যাত্রা চলতে থাকে। তার বিভিন্ন সলো অ্যালবামও জনপ্রিয় হয়। পরে তিনি গড়ে তোলেন নিজের ব্যান্ড দল ‘ভয়েস অব মাইলস’।

 

এম.কে
২৫ জুলাই ২০২৪

আরো পড়ুন

Training & Life skill | 23 March 2021

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে শীতকালীন সহায়তা পেতে ব্যর্থ হতে যাচ্ছেন ৯ লাখের বেশি পেনশনার

আউটসোর্সিং-এর কারণে চাকরি ঝুঁকিতে ব্রিটিশরা!

অনলাইন ডেস্ক