10.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

শিক্ষকতার সঙ্গে এবার কৃষিপ্রযুক্তি ব্যবসায় নামছেন জ্যাক মা

আলিবাবার সহ প্রতিষ্ঠাতা জ্যাক মা অবসর জীবন কাটাচ্ছেন। চীন সরকারের সমালোচনা করে দুই বছরের বেশি সময় আত্মগোপনে থাকার পর সম্প্রতি প্রকাশ্যে এসেছেন তিনি। এরই মধ্যে টোকিওর কলেজে তার শিক্ষকতার ঘোষণা এসেছে। এবার খবর বের হয়েছে, জ্যাক মা কৃষিপ্রযুক্তি ব্যবসায় নামছেন।

সাউথ চায়না সংবাদমাধ্যমের প্রতিবেদন বলছে, স্কুল শিক্ষকতা ছেড়ে উদ্যোক্তা হওয়া ৫৮ বছর বয়সী জ্যাক মা গত ২০ জুলাই চীনের হাংগজু প্রদেশে ‘১.৮ মিটারস মেরিন টেকনোলজি (ঝেজিয়াং) কোম্পানি’ নামে কৃষিপ্রযুক্তি স্টার্টআপ চালু করেছেন। এখানে জ্যাক মার ‘হাংগজু ডাজিংটু ২২ নং আর্টস ও কালচার’ কোম্পানির ১০ শতাংশ শেয়ার আছে।

২০১৯ সালে জ্যাক মা আলিবাবার পরিচালনা পর্ষদ থেকে বিদায় নিয়ে জ্যাক মা ফাউন্ডেশনের বোর্ডে বসেন। ব্লুমবার্গ বিলিয়নিয়ার সূচক অনুসারে, ২০২৩ সালের জুন পর্যন্ত জ্যাক মা চীনের চতুর্থ ধনী ব্যক্তি। তার মোট সম্পদ ৩৪ দশমিক ৫ বিলিয়ন ডলার। আর বিশ্বের ৩৯তম ধনী ব্যক্তি তিনি।

আলিবাবার সহযোগী আর্থিক-প্রযুক্তিগত প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের শেয়ার বাজারে ছাড়ার সময় সরকারি নিয়ন্ত্রণ সংস্থার কড়াকড়ির মুখে পড়ে। এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে চীনের ব্যাংক ব্যবস্থা ও সরকারি নিয়ন্ত্রক সংস্থাগুলোর সমালোচনা করেন জ্যাক মা। এরপর ২০২০ সালের অক্টোবর থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত তাকে প্রকাশ্য দেখা যায়নি।

সরকারের সমালোচনার পর জ্যাক মার প্রতিষ্ঠান আলিবাবার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয় বেইজিং। এরই জের ধরে তিনি আত্মগোপনে যান বলে সংশ্লিষ্টদের ধারণা। এ সময়ের মধ্যে তিনি বিভিন্ন দেশ ঘুরে কৃষি প্রযুক্তি জানাশোনা বাড়িয়েছেন বলে মনে করা হচ্ছে।

প্রায় দুই বছর পর গত মার্চে জ্যাক মাকে চীনে দেখা যায়। দেশটির দক্ষিণাঞ্চলের হাংঝু শহরে নিজের প্রতিষ্ঠিত স্কুল পরিদর্শন করেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যম ও বিভিন্ন সংবাদমাধ্যমে তার স্কুল পরিদর্শনের ছবি ছড়িয়ে পড়ে।

এরপর চলতি বছর মে মাসে টোকিও কলেজ ঘোষণা দেয়, জ্যাক মা সেখানে টেকসই কৃষি ও খাদ্য উৎপাদন বিষয়ে শিক্ষকতা করবেন। এরপর জুলাই মাসে তিনি গোপনে ঢাকা, নেপাল ও পাকিস্তান ঘুরে যান।

এম.কে
০২ আগস্ট ২০২৩

আরো পড়ুন

ডলারের বিপরীতে টাকার মান আরও কমলো

বিপিএলে বাংলাদেশি বংশোদ্ভূত ইংলিশ ক্রিকেটার রবিন

ইরানে হামলায় যুক্তরাষ্ট্রকে ভূমি ব্যবহার করতে দেবে না আরব দেশগুলো