13.1 C
London
April 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

শেনজেনে অন্তর্ভুক্ত হতে যাচ্ছে বুলগেরিয়া ও রোমানিয়া

শেনজেন জোনে বুলগেরিয়া এবং রোমানিয়ার সদস্যপদ এই বছরের শেষের দিকে পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ইউরোপীয় কমিশনার। ইউরোপীয় ইউনিয়নের কমিশনার ইউরোপীয় পার্লামেন্টকে জানায়, ইউরোপীয় কমিশন এবং স্প্যানিশ রাষ্ট্রপতি এই বিষয়ের উপর কাজ করছেন ।
বিশ্ব সংবাদমাধ্যমের খবরে জানা যায়, এই উভয় বলকান দেশকে শেনজেনের অন্তর্ভুক্তিকরণ স্পেনীয় ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিলের প্রেসিডেন্সির অগ্রাধিকার কার্যবিবরণীর মধ্যে রয়েছে।
ইউরোপীয় কমিশনের তথ্যমতে, ২০১১ সাল থেকে এই প্রক্রিয়াটি চূড়ান্ত হওয়ার জন্য বুলগেরিয়া এবং রোমানিয়া ইতিমধ্যে প্রয়োজনীয় সমস্ত কার্যপ্রণালীও সম্পন্ন করেছে।
কমিশনের মতে, একদিকে রোমানিয়া এবং বুলগেরিয়ার জন্য সীমান্ত নিয়ন্ত্রণ যেমন জরুরি ঠিক তেমনি এই দুই বলকান দেশকে ইইউর ভিসা-মুক্ত ভ্রমণ অঞ্চলে যুক্ত করাও প্রয়োজন।
ইউরোপীয় কমিশনার জানান, এই বছরের প্রথম কয়েক মাসে পশ্চিম বালকান রুটে অভিবাসনের চাপ ২৫ শতাংশ হ্রাস পেয়েছে।
উল্লেখ্য যে, ২০২৩ সালের জুলাই মাসে ইউরোপীয় ইউনিয়নের সংসদ একটি নতুন রেজুলেশন গ্রহণ করেছে এবং ইইউ কাউন্সিলকে এই বছরের শেষের দিকে উভয় দেশকে শেনজেনের অন্তর্ভুক্তির জন্য গুরুত্বের সাথে বিবেচনার আহ্বান জানিয়েছে।
খবরে জানা যায়, এই বছরের অক্টোবরে অনুষ্ঠিত ইউরোপীয় ইউনিয়নের বৈঠকে বুলগেরিয়া এবং রোমানিয়াকে দ্রুততার সাথে শেনজেনের আওতায় আনা নিয়ে আলোচনা করা হতে পারে। তবে বুলগেরিয়া এবং রোমানিয়ার শেনজেনে প্রবেশ নিয়ে বড় বাঁধা হয়ে আছে অস্ট্রিয়া এবং নেদারল্যান্ডস।
এম.কে
১৫ জুলাই ২০২৩

আরো পড়ুন

বাংলাদেশ হতে জার্মানিতে পোশাক রপ্তানি কমল ১৫ শতাংশ

রুয়ান্ডায় নির্বাসন পরিকল্পনার সমালোচনা করলেন প্রিন্স চার্লস!

অনলাইন ডেস্ক

শরনার্থীদের জন্য রুয়ান্ডায় ওয়ান-ওয়ে টিকেট: বরিস জনসন