20 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. ইউনূসের সাজা বাতিল

শ্রম আইন লঙ্ঘনের দায়ে ৬ মাসের কারাদণ্ডপ্রাপ্ত গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের সাজা আপিলে বাতিল করা হয়েছে। আজ বুধবার শ্রম আপিল ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ এম এ আউয়াল আপিল মঞ্জুর করে সাজা বাতিল করে দেন।

এই বিষয়টি নিশ্চিত করেছেন ড. ইউনূসের আইনজীবী ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন। তিনি বলেন, আজ আপিল শুনানি শেষে ট্রাইব্যুনাল ইতিপূর্বে দেওয়া ছয় মাসের সাজা ও জরিমানা বাতিল করেছেন।

গত ২৮ জানুয়ারি এই চারজনের আপিল শুনানির জন্য গ্রহণ করা হয়। ওই দিন ডক্টর ইউনুসকে জামিন দেন। এরপর ট্রাইব্যুনাল কয়েক দফা জামিনের মেয়াদ বাড়ান এবং আগামী ১৪ আগস্ট আপিল শুনানির দিন ধার্য করা হয়।

আজ বিশেষ আবেদনে আপিল শুনানির তারিখ এগিয়ে আনা হয় এবং শুনানি গ্রহণ করা হয়।

এই মামলায় গত ১ জানুয়ারি ড. ইউনূসসহ চারজনকে ছয় মাস করে কারাদণ্ড দেন ঢাকার তৃতীয় শ্রম আদালত। একই সঙ্গে প্রত্যেককে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

রায় ঘোষণার পর উচ্চ আদালতে আপিল করার শর্তে ড. ইউনূসসহ চারজনকেই এক মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন ঢাকার তৃতীয় শ্রম আদালত।

২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কল-কারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ড. ইউনূসসহ চারজনের নামে এ মামলা করেন। মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় শ্রম আইনের অভিযোগ আনা হয়।

আজ ড. ইউনূসসহ চারজনের পক্ষে শুনানিতে ছিলেন-ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন। তার সঙ্গে ছিলেন-ব্যারিস্টার খাজা তানভীর আহমেদ ও এস এম মিজানুর রহমান।

এম.কে
০৭ আগস্ট ২০২৪

আরো পড়ুন

১৫ আগস্ট রাজপথে থাকার ঘোষণা ছাত্র-জনতার

বিদেশ গেলেন আজিজ আহমেদের স্ত্রী-সন্তান, ফ্লাইটে নেই সাবেক সেনাপ্রধান

চীনকে টপকে ইইউতে নিট পোশাক রপ্তানিতে শীর্ষে বাংলাদেশ