9.5 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

সকল শিশুদের জন্য ফ্রি স্কুল ডিনারের দাবি জানিয়ে যুক্তরাজ্য প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

অস্কার বিজয়ী কেট উইনসলেট এবং অলিভিয়া কলম্যান সহ কয়েক ডজন সেলিব্রিটি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীকে একটি খোলা চিঠি লিখেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়, ইংল্যান্ডের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর জন্য বিনামূল্যে স্কুল খাবারের তহবিল দেওয়ার আহ্বান জানিয়েছেন তারা এই খোলা চিঠিতে।

ন্যাশনাল এডুকেশন ইউনিয়নের নেতৃত্বে, খোলা চিঠিতে ব্যাখ্যা করা হয়েছে শিশু ক্ষুধা একটি “মহামারী”। এতে দাবি করা হয়েছে গত বছর চার মিলিয়ন শিশু খাদ্য নিরাপত্তাহীনতার মুখোমুখি হয়েছিল। প্রতিটি সন্তানের জন্য বিনামূল্যে স্কুলের খাবার প্রদান করা হলে পিতামাতার পকেটের অর্থ রক্ষা পাবে যা তারা সংসারের অন্যান্য কাজে ব্যবহার করতে পারবেন। অর্থনৈতিক এই দুর্দিনে তা অনেক বড় অবদান রাখবে প্রত্যেকটি পরিবারে।

খোলা চিঠির বিষয়বস্তু এমন এক সময় আলোচনায় আসল যখন এডুকেশন সেক্রেটারি গিলিয়ান কেগান ম্যানচেস্টারে কনজারভেটিভ পার্টির সম্মেলনে তার বক্তৃতা দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন।

শিক্ষক এবং সহায়তা কর্মীদের মতামত হতে জানা যায়, একটি স্বাস্থ্যকর ফ্রি স্কুল ডিনার বিরাট পরিবর্তন নিয়ে আসতে সক্ষম। বাচ্চারা যখন ক্ষুধার্ত হয় তারা তখন পড়ালেখায় মনোযোগ দিতে পারে না,শিখতে পারে না। সবার জন্য বিনামূল্যে স্কুল খাবার প্রদান করা সম্ভব হলে প্রতিটি শিশু পড়াশোনা চালিয়ে যেতে সক্ষম হবে এবং সফলতা পাবে সবাই।

স্কটল্যান্ড এবং ওয়েলস ইতিমধ্যে সমস্ত প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের জন্য বিভিন্ন স্কিম চালু করেছে। অন্যদিকে মেয়র সাদিক খান লন্ডনে ইউনিভার্সাল ফ্রি স্কুল খাবার বাস্তবায়ন করেছেন বলেও জানা যায়।

খোলা চিঠিতে স্বাক্ষর করা কৌতুক অভিনেতা জেমস অ্যাকাস্টার বলেন, ” প্রতিটি শিশুর প্রতিদিন স্বাস্থ্যকর স্কুল ডিনার ফ্রিতে পাওয়া উচিত। এটি আমার হৃদয়কে আলোড়িত করে যখন দেখি বাচ্চারা খাবার ছাড়াই পুরো দিন অতিক্রম করে দেয়। আমরা এটির পরিবর্তন চাই।”

খোলা চিঠিতে আরো যাদের নাম যুক্ত রয়েছে তারা হলেন, লেখক আরমান্ডো আইয়ানুচি, অভিনেতা ব্রায়ান কক্স, সংগীতশিল্পী জেসি ওয়ার এবং শেফ ইয়োটাম অটোলেঙ্গি।

খোলা চিঠির জবাবে একজন সরকারী মুখপাত্র বলেন, “ইংল্যান্ডের এক তৃতীয়াংশেরও বেশি শিক্ষার্থী এখন বিনামূল্যে খাবার গ্রহণ করে যা ২০১০ সালে ছিল ছয়জনের মধ্যে একজন। সরকার চেষ্টা করে যাচ্ছে এই বিষয়ের উপর নজরদারি করে অবস্থার উন্নতি করতে। সরকার প্রতি পরিবারে গড়ে ৩৩০০ পাউন্ড মূল্যের রেকর্ড আর্থিক সহায়তা সরবরাহ করার চেষ্টা অব্যাহত রেখেছে। মুদ্রাস্ফীতির সাথে সামঞ্জস্য রেখে সরকার জাতীয় জীবনযাত্রার মজুরি বাড়িয়েছে এবং পরিবারগুলিকে খাদ্য, শক্তি এবং অন্যান্য প্রয়োজনীয় ব্যয় দিয়ে সহায়তা করে যাচ্ছে।”

এম.কে
০১ অক্টোবর ২০২৩

 

আরো পড়ুন

জঙ্গিগোষ্ঠীতে যোগ দিয়েছিলেন, স্বীকার করলেন শামীমা বেগম

সাবিনা হত্যা: এক সন্দেহভাজনের ছবি প্রকাশ

অনলাইন ডেস্ক

ভিয়েতনামে করোনার নতুন ধরন শনাক্ত