9.9 C
London
March 28, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

সদস্যপদ না দিলেও ইউক্রেনের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করবে ইইউ

ইউক্রেনের ওপর রাশিয়ার হামলার ঘটনায় তীব্র নিন্দা, রাশিয়ার ওপর কড়া নিষেধাজ্ঞা আরোপ এবং অস্ত্রসহ বিভিন্ন ভাবে ইউক্রেনকে সহায়তার প্রশ্নে ইউরোপীয় ইউনিয়নের (ইউই) ঐক্য অটুট রয়েছে। কিন্তু প্যারিসের উপকণ্ঠে ভার্সাইয়ে ইইউ শীর্ষ সম্মেলনের প্রথম দিনে ইউক্রেনকে ইইউ’র সদস্য করে নিতে প্রস্তুত ছিলেন না সরকার প্রধানরা।

 

সরাসরি সদস্যপদ না দিলেও ইউক্রেনকে ইউইর সঙ্গে আরো সম্পৃক্ত করার প্রস্তাব দিয়েছেন শীর্ষ নেতারা। ইইউর বিভিন্ন কর্মসূচিতে সে দেশ অংশ নিতে পারবে, অনেক বৈঠকে পর্যবেক্ষক হিসেবে উপস্থিত থাকতে পারবে ইউক্রেনের প্রতিনিধিরা। বিশেষ করে বাল্টিক অঞ্চলের সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রগুলো ইউক্রেনকে ইইউর সঙ্গে দ্রুত সম্পৃক্ত করার পক্ষে জোর দিচ্ছে।

 

ওদিকে ইইউ নেতাদের মতে, ইউক্রেন এখনো ইইউ সদস্যপদের সব পূর্বশর্ত পূরণ করতে পারছে না। এছাড়া এমন প্রক্রিয়া এখন পর্যন্ত অত্যন্ত দীর্ঘমেয়াদী। বলকান অঞ্চলের কিছু দেশ বহু বছর ধরে সেই জটিলতার মুখোমুখি হয়েছে। সে সব দেশকে পেছনে ফেলে ইউক্রেন এমন সুবিধা পেতে পারে না। এমনকি কিছু পূর্বশর্ত পূরণ না করলে দেশটিকে স্বীকৃতি দেওয়া এ মুহূর্তে সম্ভব নয়।

 

ন্যাটোর মতো ইইউর সদস্য হিসেবে আক্রান্ত হলেও বাকি সদস্যরা সর্বশক্তি প্রয়োগ করে সহায়তা করতে বাধ্য। অর্থাৎ ইউক্রেন এখনই ইইউ সদস্য হলে রাশিয়ার চলমান হামলার ক্ষেত্রে ইইউ দেশগুলোকে সামরিক ও আরো সক্রিয় সহায়তা করতে বাধ্য হবে। তখন রাশিয়াও ইউরোপের ওপর হামলা চালানোর কারণ হাতে পাবে। তাই ন্যাটো ও ইইউ এ মুহূর্তে এমন ঝুঁকি এড়িয়ে চলতে অত্যন্ত সতর্কতা দেখাচ্ছে।

 

শুক্রবার সম্মেলনের একটি অধিবেশনের শেষে ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দরেস প্লেনকোভিচ বলেন, ‘কেউই রাতারাতি ইউরোপীয় ইউনিয়নের সদস্য হতে পারে না।’

 

সম্মেলনের সভাপতি চার্লস মিশেল কিয়েভের প্রতি সহানুভূতি ও নৈতিক সমর্থন জানিয়ে বলেন, ‘ইউক্রেন ইউরোপীয় পরিবারের সদস্য।’

 

তবে ইউরোপের ২৭ দেশের এই জোটের অন্য নেতারা স্পষ্ট করে দিয়েছেন, ইউক্রেনকে তড়িঘড়ি ইইউর সদস্যপদ দেওয়া হবে না।

 

প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বারবার ইউক্রেনকে ইইউর সদস্য করে নেওয়ার আহ্বান জানিয়ে আসছেন এবং এই জোটের পূর্ব ইউরোপের কয়েকটি সদস্য দেশও তার এই আহ্বানের প্রতি সহানুভূতিশীল।

 

১২ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

সিলেটে যুক্তরাজ্য প্রবাসী ৫ জনকে অচেতন অবস্থায় উদ্ধার, ২ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

বরিস জনসন কী ‘অর্থের বিনিময়ে প্রবেশের সংস্কৃতি’ তৈরি করেছে?

খেলাপি ঋণে বিশেষ ছাড় দিলো বাংলাদেশ ব্যাংক