11.8 C
London
May 2, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

সন্তান নিলে কর্মীদের অর্থ দেবে এ প্রতিষ্ঠান

জনসংখ্যা আশঙ্কাজনক হারে কমতে থাকায় চিন্তিত হয়ে পড়েছে চীন। জনসংখ্যা বাড়াতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে দেশটির সরকার। এবার এ প্রচেষ্টায় যোগ দিলো বেইজিংয়ের অন্যতম বড় ট্রাভেল এজেন্সি ট্রিপডটকম।

প্রতিষ্ঠানটি তাদের ৩২ হাজার কর্মীকে সন্তান নিতে উদ্বুদ্ধ করতে, ১ বিলিয়ন ইউয়ান বোনাস দেওয়ার ঘোষণা দিয়েছে।

যারা প্রতিষ্ঠানটিতে অন্তত ৩ বছরের জন্য কাজ করেছেন, তারা সন্তান নিলে বছরে ১০ হাজার ইউয়ান করে বোনাস পাবেন। সন্তান একের অধিক হলে বোনাসও বাড়তে থাকবে। জন্মের পর থেকে ওই শিশুটির বয়স ৫ বছর হওয়া পর্যন্ত বাবা-মায়েরা বাৎসরিক এ বোনাস পেতে থাকবেন।

শুক্রবার এমন ঘোষণা দিয়ে ট্রিপডটকমের সিইও জেমস লিয়াং বলেছেন, ‘নতুন এ চাইল্ডকেয়ার বোনাসের মাধ্যমে, আমরা আর্থিকভাবে সহায়তা করতে চাই, যা কর্মীদের সন্তান নিতে উদ্বুদ্ধ করবে, পেশাগত লক্ষ্য এবং অর্জনগুলোর কোনো ক্ষতি না করেই।’

ট্রিপডটকম এমন ঘোষণা দেওয়ার আগে চীনের অনেক ছোট ছোট প্রতিষ্ঠান একই ঘোষণা দিয়েছিল।

এদিকে ২০২২ সালে গত ৬০ বছরের মধ্যে প্রথমবারের মতো চীনে জনসংখ্যা কমতে দেখা যায়। এরমাধ্যমে দেশটি বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ থেকে দ্বিতীয়স্থানে নেমে যায়।

জনসংখ্যা নিয়ন্ত্রণ রাখতে ৮০-র দশক থেকে এক সন্তান নীতি গ্রহণ করে চীন। কিন্তু কয়েক দশক পর এসে দেখা যায়— এটি ছিল চরম ভুল। এরপর ২০১৫ সালে এ নীতি বিলুপ্ত ঘোষণা করে দেশটির সরকার। প্রথম অবস্থায় বিবাহিত দম্পতিদের দুই সন্তান নেওয়ার অনুমোদন দেওয়া হয়। এরপর দেশটিতে শিশু জন্ম হার কিছু বাড়লেও, জনসংখ্যা কমতে থাকে।

চীন সরকারের এখন ভয়, শিশু জন্মহার কমতে থাকলে একটা সময় দেশে বৃদ্ধ মানুষের সংখ্যা বেড়ে যাবে। এতে অর্থনীতি ধীর হয়ে যাবে, কর কমে যাবে এবং বয়স্কদের পেনসনের খরচও বেড়ে যাবে।

এম.কে
০১ জুলাই ২০২৩

আরো পড়ুন

কোভিডের যাবতীয় ভ্রমণ বিধিনিষেধ তুলে নিলো যুক্তরাজ্য

মাত্র সাড়ে ১২ কোটিতে বিক্রি হলো ১১৪ কোটির গাড়ি!

বিমানবন্দরে বাধ্যতামূলক করোনা টেস্ট বাতিল করছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক